Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।

ভারত ও পাকিস্তান যুদ্ধে জড়াবে না -ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ৩:৪৩ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যুদ্ধ কোনো পথ নয়। তাই পারমাণবিক শক্তিধর দুই দেশ ভারত ও পাকিস্তান কখনও একে অপরের বিরুদ্ধে যুদ্ধে জড়াবে না। তিনি বলেন, যুদ্ধ নয়, একমাত্র বিকল্প হচ্ছে বন্ধুত্ব। বুধবার ভারতসীমান্ত সংলগ্ন কার্তারপুর করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর তিনি দুই দেশের সম্পর্ক উন্নয়নের ওপর গুরত্বারোপ করে তিনি এ কথা বলেন। খবর এএফপি ও ম্যানিলা বুলেটিন।
এ বছরেই পাকিস্তানের প্রধানমন্ত্রি হওয়ার পর ইমরান খান বলেছিলেন, দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে ভারত যদি এক পা এগিয়ে আসে তাহলে পাকিস্তান দুই ধাপ এগিয়ে আসবে।
ইমরান খান বলেন, ‘পাকিস্তান ও ভারতের অবস্থান আজকে কোথায়? আমরা বিগত ৭০ বছর ধরে এমনটা দেখে আসছি। আমরা যদি একে অপরকে দোষারোপ বন্ধ না করি, সম্পর্ক উন্নয়নে এগিয়ে না আসি তাহলে অবস্থা সারাজীবন এমনই থাকবে। আমাদের উভয় পক্ষেরই কিছু ভুল-ত্রুটি আছে। তাই বলে তো অতীত নিয়ে বসবাস করতে পারি না। বরং অতীতের এসব খারাপ অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আমাদের নিজেদের সংশোধন করা উচিত।’ তিনি বলেন, আমাদের দুদেশেরই পারমাণবিক অস্ত্র আছে। তাই দুদেশের মধ্যে যুদ্ধ হতে পারে না। সুতরাং বন্ধুত্ব ছাড়া আর কোনো বিকল্প আছে কী?
পাকিস্তানের পক্ষ থেকে প্রধানমন্ত্রী ইমরান খান শান্তি আলোচনার জন্য নিয়মিত আহ্বান জানালেও তা প্রত্যাখান করে আসছে ভারত। ভারতের অভিযোগ, পাকিস্তান ভারতে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে। এসব বন্ধ না হওয়া পর্যন্ত তারা পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা করবে না।



 

Show all comments
  • Selim ২৯ নভেম্বর, ২০১৮, ৩:৫২ পিএম says : 0
    Dui desh e dhoa tulsi pata
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ