Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

আলা হযরতের ‘আল অজীফাতুল কারীমাহ’ মুহাম্মদ আমিনুর রহমান’র এক অনন্য অনুবাদ গ্রন্থ

বু ক ক র্ণা র

মোহাম্মদ ইমাদ উদ্দীন | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ইমামে আহলে সুন্নাত,মুজাদ্দিদে দ্বীন ও মিল­াত, ইসলামী বিশ্বের অনন্য প্রতিভাদ্বীপ্ত কালজয়ী মনীষী যুগশ্রেষ্ট মুহাদ্দিস ইমাম আহমদ রেযা খান বেরেলভী (রহ) এর দোয়া দরুদের একক সংকলন গ্রন্থ ‘আল-অজীফাতুল কারীমাহ’।

এই গ্রন্থটি বিশিষ্ট লেখক, অনুবাদক ও গবেষক অধ্যক্ষ মাওলানা আমিনুর রহমান পাঠকের সুবিধার্থে আরবী মতন, বাংলা উচ্চারণ ও বাংলা অর্থসহ ভাষান্তর ও সম্পাদনা করেন। তবে অনুবাদক মূল গ্রন্থের নাম পরিবর্তন করেন নি।
অনুবাদক তার অনুবাদ গ্রন্থে ইমাম আহমদ রেযা খান (রহ) এবং তাঁর গ্রন্থ ‘আল-অজীফাতুল কারীমাহ’ সম্পর্কে কিছু তথ্য তুলে ধরেন,
ইমাম আহমদ রেযা খান (রহ) আধ্যাত্মিকতার এমন সুউচ্চ আসনে অধিষ্ঠিত ছিলেন যে, অনেক পীর- মাশায়েখ তাঁকে তেরটি তরীক্বতের ইযাযত ও খিলাফত দানে ধন্য করেন। তিনি ছিলেন কাদেরিয়া রেজভীয়া তরীক্বতের প্রচার প্রসারে এবং অজিফা- আওরাদ চর্চায় তিনি এ উপমহাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। আল­াহর হাবীব থেকে হযরত গাউছুল আযম এর মাধ্যম হয়ে যে সব দোয়া দরুদ ইমাম আহমদ রেযা খান (রহ) এর নিকট এসে পৌঁছেছিল, সে গুলির একক সংকলন এ ্রআল-অজীফাতুল কারীমাহগ্ধ। তিনি ১৩৩৮ হিজরী সনে এ দোয়াগুলি সংকলন করেন। তাঁর পরীক্ষিত অভিজ্ঞতালব্দ আমল ও শুগল, অজিফা ও আওরাদের এ সংকলনটির উপরোক্ত শিরোনামে নামকরণ করেছেন তাঁরই যোগ্য খলিফা ও সাহেবজাদা হুজ্জাতুল ইসলাম হামেদ রেযা খান বেরেলভী খান (রহ)। এই গ্রন্থে পাঁচ ওয়াক্ত নামাজের পর দোয়া দরুদ সমূহ, প্রত্যেকদিন সকাল সন্ধ্যার অজিফা-আওরাদ, ঘুমের পূর্বে এবং ঘুম থেকে উঠার পর দোয়া দরুদ সমূহ স্থান পেয়েছে। এমন কি যিকির আযকার, মোরাকেবা এবং তাহাজ্জুদের নিয়ম সমূহ সুন্দর ও সাবলীলভাবে উলে­খ করা হয়েছে। তাছাড়া এই অনুবাদ গ্রন্থে ‘শাজরায়ে আলীয়া কাদেরীয়া রেজভীয়া’ শিরোনামে একটি শাজরাও স্থান পেয়েছে।
লেখক তার অনুবাদ গ্রন্থে তার আশা ব্যক্ত করে বলেন,
‘দৈনন্দিন এ অজিফা গুলি অধ্যয়ন ও চর্চার ফলে পাঠকদের ঈমান তাজা হবে। অন্তর পবিত্র ও নির্মল হবে। হৃদয় ও আত্মা সমূহ উন্নতি ও বিকাশ লাভ করবে। ইহকসলীন ও আখিরাতের কল্যাণ লাভে সমর্থ হবে।
লেখকের প্রতি দোয়া ও আন্তরিক ভালোবাসা জ্ঞাপন করছি।
গ্রন্থ: আল-অজীফাতুল কারীমাহ
মূল লেখক: ইমাম আহমদ রেযা খান বেরেলভী (রহ)
অনুবাদ ও সম্পাদনা: মুহাম্মদ আমিনুর রহমান
প্রকাশক: মুহাম্মদ আতাউর রহমান রাফি
প্রকাশনায়: ইসলামিক রিসার্চ সেন্টার,চন্দনাইশ,চট্টগ্রাম
প্রকাশকাল: ০৪ মার্চ ২০১১
পৃষ্টা: ৩৬
হাদিয়া: ৩০ (ত্রিশ টাকা) মাত্র



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর