Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ঋণখেলাপি প্রার্থী চিহ্নিত করতে বিশেষ সেল

আজ ও কাল ব্যাংক খোলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঋণখেলাপি প্রার্থীদের চিহ্নিত করতে বিশেষ সেল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। গত বুধবার বাংলাদেশ ব্যাংকের এক অফিস আদেশের এ সেল গঠন করা হয়।
নির্বাচনের প্রার্থীরা ঋণখেলাপি কি-না তা যাচাইয়ে ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) নিয়মিত কর্মকর্তাদের সহায়তা করতে এ সেল গঠন করা হয়েছে। ২৫ সদস্যের বিশেষ সেলের মধ্যে ৮ জন উপপরিচালক এবং ১৭ জন সহকারী পরিচালক রয়েছেন। আগামী রোববার পর্যন্ত এসব কর্মকর্তা প্রার্থীদের খেলাপি ঋণ বিষয়ে কাজ করবেন।
নির্বাচন-সংক্রান্ত কাজে রিটার্নিং কর্মকর্তাকে প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার লক্ষ্যে এর আগে ব্যাংকগুলোকে একটি নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনায় আজ শুক্র ও আগামীকাল শনিবারও সিআইবি সেল খোলা রাখতে বলা হয়েছে। আর বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত এ সেলের কর্মকর্তাদের অফিস করতে বলা হয়েছে। প্রয়োজনে এর চেয়ে বেশি সময় সেল খোলা রাখার ব্যবস্থা করতে হবে। নির্দেশনার আলোকে ব্যাংকগুলো এরই মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শুরু করেছে বলে জানা গেছে।
এদিকে গত বুধবার ছিল নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ব্যাংকগুলোকে দেয়া নির্দেশনা অনুযায়ী, প্রার্থী মনোনয়নপত্র দাখিলের সময়সীমা পার হওয়ার পর ব্যাংকের শাখা ব্যবস্থাপক বা ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নিজ উদ্যোগে রিটার্নিং কর্মকর্তা থেকে প্রার্থীর তালিকা সংগ্রহ করে তথ্য যাচাই করতে হবে।
কেউ খেলাপি থাকলে সে তথ্য জানাতে হবে। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আগামী ২ ডিসেম্বর ঋণখেলাপি-সংক্রান্ত তথ্যসহ শাখা ব্যবস্থাপকদের সংশ্নিষ্ট রিটার্নিং অফিসারের দফতরে বাধ্যতামূলকভাবে উপস্থিত থাকতে হবে। নির্বাচনের আগে ঋণখেলাপি ও কিস্তি খেলাপিদের ছাড়ের হিড়িক পড়ে কেন্দ্রীয় ব্যাংকে।
এদিকে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার আগ পর্যন্ত ২০ দিনে ১৭০টি ঋণখেলাপি ও কিস্তি খেলাপিদের আবেদন গ্রহণ করে তা অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। নির্বাচনে অযোগ্য না হয় সেই জন্যই এ আবেদন করেন খেলাপিরা। তাদের মধ্যে কোনো কোনো ব্যক্তির কাছ থেকে অতি সামান্য ডাউনপেমেন্ট নিয়ে পুনঃতফসিল সুবিধা অনুমোদন দিয়েছে কেন্দ্রয়ি ব্যাংক।
শুক্র ও শনিবার ব্যাংক খোলা থাকবে: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঋণখেলাপিদের প্রার্থী হওয়া ঠেকাতে তথ্য দিয়ে সহায়তা করার জন্য আজ শুক্র ও কাল শনিবার ব্যাংকের সিআইবি সেল খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখতে হবে। প্রয়োজনে এর চেয়েও বেশি সময় সিআইবি সেল খোলা রাখার ব্যবস্থা করতে বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর চিঠি দিয়ে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়। নির্বাচন সংক্রান্ত কাজে প্রয়োজনীয় সহযোগিতা দেয়ার লক্ষ্যে চিঠিটি দেয়া হয়। নির্দেশনার আলোকে ব্যাংকগুলো এরই মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শুরু করেছে। নির্দেশনার পাশাপাশি অনেক ব্যাংক সিআইবি সেলের কর্মকর্তাদের নম্বর বাংলাদেশ ব্যাংকে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের ঋণ তথ্য ব্যুরো (সিআইবি) থেকে রিটার্নিং অফিসার বরাবর মনোনয়নপত্র দাখিলকারী প্রার্থীদের ঋণখেলাপি সংক্রান্ত তথ্য পাঠাতে হবে। তথ্যের সঠিকতা ও হালনাগাদ তথ্য যাচাইয়ের জন্য প্রয়োজনীয় সহযোগিতা করার লক্ষ্যে ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত সব ব্যাংকের সিআইবি সেল খোলা রাখতে হবে। এছাড়া প্রার্থী মনোনয়নপত্র দাখিলের পরপরই ব্যাংকের শাখা ব্যবস্থাপক বা ভারপ্রাপ্ত কর্মকর্তারা নিজ উদ্যোগে রিটার্নিং অফিসার থেকে প্রার্থীর তালিকা সংগ্রহ করে কেউ খেলাপি থাকলে সে তথ্য দিতে বলা হয়েছে। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আগামী ২ ডিসেম্বর ঋণখেলাপি সংক্রান্ত তথ্যসহ শাখা ব্যবস্থাপকদের সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের দফতরে বাধ্যতামূলকভাবে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণখেলাপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ