Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগের ২৮১ বিএনপির ৬৯৬ প্রার্থী

একাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী ২৮১জন, বিএপির ৬৯৬ জন, জাতীয় পার্টির ২৩৩ জন, অন্যান্য রাজনৈতিক দল ১৩৫৭ জন, স্বতন্ত্র ৪৯৮ মনোনয়ন পত্র জমা দিয়েছেন। এদের মধ্য দলগুলোর প্রার্থী ২ হাজারর ৫৬৯জন। আর স্বতন্ত্র থেকে মনোনয়ন দাখিল করেছেন ৪৯৮জন। সব মিলে ৩০৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। আ›লীগ ২৬৪ আসনে, বিএনপি ২৯৫ মনোনয়ন পত্র দাখিল করেছে।
গতকাল বৃহস্পতিবার রাতে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ প্রেসবিফ্রিং একথা জানান। এর আগের নির্বাচনে ৩০০ টি সংসদীয় আসনের প্রতিদ্ব›িদ্বতার জন্য ৩০৫৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে তিনি জানান। আজ আরও ৯টি বেড়েছে। গতকাল তড়িগড়ি করে হিসাব দেয়ায় গড়িমিল হয়েছে।
সচিব বলেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি দলের সবগুলোই প্রতিদ্ব›িদ্বতা করতে মনোনয়নপত্র জমা দিয়েছে। তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ (নৌকা)-২৮১ জন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি (ধানের শীষ)-৬৯৬জন, জাতীয় পার্টি-জাপা (লাঙ্গল)-২৩৩জন, জাতীয় পার্টি-জেপি (বাইসাইকেল)-১৭জন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি (কাস্তে)-৭৭জন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ (মই)-৪৯জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (মশাল)-৫৩জন, গণফোরাম (উদীয়মান সূর্য)-৬১জন, বিকল্পধারা বাংলাদেশ (কুলা)-৩৭জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (তারা)-৫১জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা)-২৯৯জন, বাংলাদেশ খেলাফল আন্দোলন (বটগাছ)-২৬জন, কৃষক শ্রমিক জনতা লীগ (গামছা) ৩৭জন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (ছাতা)-১৫ জন।
বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল (চাকা) ৩ জন, গণতন্ত্রী পার্টি (কবুতর)-৮ জন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (কুরেঘড়)-১৪জন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (হাতুড়ি)-৩৩জন, জাকের পার্টি (গোলাপ ফুল)-১০৮জন, বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি (গরুর গাড়ি)-১১জন, বাংলাদেশ তরিকত ফেডারেশন (ফুলের মালা)-২০জন, বাংলাদেশ মুসলিম লীগ (হারিকেন)-৪৯জন, ন্যাশনাল পিপলস পাটি (আম)-৯০জন, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ (খেঁজুর গাছ)-১৫জন, গণফ্রন্ট (মাছ)-১৬জন, প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপি (বাঘ), বাংলাদেশ ন্যাপ (গাভী)-৪জন, বাংলাদেশ জাতীয় পার্টি (কাঁঠাল)-১৩জন, ইসলামীক ফ্রন্ট বাংলাদেশ ( চেয়ার)-২৮জন, বাংলাদেশ কল্যাণ পার্টি (হাতঘড়ি)-৫জন, ইসলামী ঐক্যজোট (মিনার)-৩২জন, বাংলাদেশ খেলাফত মজলিম (রিকশা)-১২জন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ( মোমবাতি)-২১জন, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা (হুক্কা)-৬জন, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি (কোদাল)-৩০জন, খেলাফত মজলিশ ( দেয়ালঘড়ি)-১২জন, বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল (হাতপাঞ্জা)-১৭জন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (ছড়ি)-১জন ও বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ ( টেলিভিশন)-৭১ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করেছে।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরপেক্ষ নির্বাচনকালীন সরকারসহ বিভিন্ন দাবিতে বিরোধী দলগুলো নির্বাচনে না আসার ঘোষণা দিলেও শেষ পর্যন্ত সবগুলো দলই মনোনয়নপত্র দাখিল করেছে। ইসি কর্মকর্তারা বলছেন, ৫ জানুয়ারির নির্বাচনে বিএনপি ও তার শরিকরা অংশ না নেওয়ায় ব্যবস্থাপনায় তেমন চ্যালেঞ্জ ছিল না। কিন্তু এবার সবগুলো দল মনোনয়ন জমা দেওয়ায় একে চ্যালেঞ্জ হিসেবে দেখছে। ইতিমধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা কর্মকর্তাদের সুষ্ঠু নির্বাচনের জন্য সার্বক্ষণিক সতর্ক থেকে দায়িত্ব পালনের নির্দেশনা দিয়েছেন। দশম সংসদ নির্বাচনে ১২টি দল অংশ নেয়। নবম সংসদে ৩৮, অষ্টম সংসদে ৫৫, সপ্তম সংসদে ৮১, ষষ্ঠ সংসদে ৪২, পঞ্চম সংসদে ৭৫, তৃতীয় সংসদে ২৮, দ্বিতীয় সংসদে ২৯ এবং প্রথম সংসদ নির্বাচনে ১৪টি দল অংশ নেয়।
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র বাছাই হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ