Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

উৎপাদন বাড়াবে ওয়ালটন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নাট, বোল্ট ও স্ক্রু। বিভিন্ন শিল্প কারখানায় আসবাবপত্র থেকে শুরু করে ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল, অটোমোবইলসহ অসংখ্য পণ্য উৎপাদনের অন্যতম কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। এসব পণ্য আকারে ছোট হলেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সংশ্লিষ্ট পণ্যের দীর্ঘস্থায়িত্বের জন্য এগুলো যথেষ্ট মানসম্পন্ন হতে হয়। বাংলাদেশে এই খাতের রয়েছে বিশাল বাজার। আগে যার বেশিরভাগই ছিল আমদানি নির্ভর। তবে ওয়ালটন এখন দেশেই তৈরি করছে বিশ্বমানের নাট, বোল্ট ও স্ক্রু। ফলে, এসব পণ্যের আমদানি নির্ভরতাই শুধু কাটেনি, এ খাতে উল্লেখযোগ্য সফলতাও অর্জন করেছে বাংলাদেশ।
ওয়ালটন দেশেই উচ্চমানসম্পন্ন নাট বোল্ট ও স্ক্রু তৈরি করায় ব্যবসায়ীরা হাঁফ ছেড়ে বেঁচেছেন। যা খুচরা বিক্রেতাদের মাধ্যমে সারা দেশে পৌঁছে দিচ্ছে ওয়ালটন।

রাজধানীর জনসন রোডের নিউ নাসির হার্ডওয়্যার স্টোরের সত্ত¡াধিকারী মো. নাসির উদ্দিন জানান, আগে তিনি নাট বোল্ট ও স্ক্রু আমদানি করতেন। এতে সময় বেশি লাগতো এবং খরচও বেশি হতো। এখন দেশেই এসব পণ্য উৎপাদন হওয়ায় তিনি সন্তুষ্ট।
ওয়ালটন ইন্ডাস্ট্রিয়াল সলিউশনস বিভাগের প্রধান আব্দুর রউফ জানান, বার্ষিক প্রায় ১৮০০ টন নাট, বোল্ট ও স্ক্রুর উৎপাদন ক্ষমতা রয়েছে ওয়ালটনের। এর মধ্যে ওয়ালটনের নিজস্ব চাহিদা রয়েছে ৩৬০ থেকে ৪০০ টন। এজন্য বিভিন্ন প্রতিষ্ঠানে এসব সরবরাহের পরিকল্পনা নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ালটন


আরও
আরও পড়ুন