Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণতন্ত্র পুনরুদ্ধারে জোটবদ্ধ হয়েছি, ক্ষমতার জন্য নয় -রয়টার্সকে ড. কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, ক্ষমতার জন্য নয়, গণতন্ত্র পুনরুদ্ধার করতেই বিএনপির সঙ্গে জোটবদ্ধ হয়েছি। আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্সকে গত বুধবার দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেন, গত ৫ বছরে যা হয়েছে তা অপ্রত্যাশিত। আমাদের দেশে কখনই কোন অনির্বাচিত সরকার ৫ বছর টিকে ছিলোনা।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোদ্ধা ড. কামাল হোসেন বর্তমান সরকারের বিরুদ্ধে গঠিত জোটের নেতৃত্বে রয়েছেন। তিনি শেখ হাসিনার পরিবারের খুব ঘনিষ্ঠ ছিলেন। শেখ হাসিনা এই প্রবীন নেতাকে চাচা বলে সম্বোধন করেন। যিনি তাকে চাচা ডাকেন, তার এবং নিজেরই সাবেক দলের বিরুদ্ধে কেনো জোট গঠন করলেন, সাক্ষাৎকারে সেসব বিষয়ে তিনি ব্যাখা দিয়েছেন। গত ২৮ বছর ধরে বাংলাদেশে রাজনীতির শীর্ষ পর্যায়ে শেখ হাসিনা এবং খালেদা জিয়ার প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। তবে এ বছরের শুরুতে খালেদা জিয়াকে কারাদন্ড দেওয়া হলে বিএনপি বিপদে পড়ে। গত মাসেও নিশ্চিত ছিলো না, তারা নির্বাচনে যাবে কিনা। এরপরেই নাটকীয়ভাবে তারা আরও ৩ দলের সঙ্গে জোট গঠন করে। যার নেতৃত্বে রয়েছেন ড. কামাল হোসেন।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অনেকেই তাকে এই বয়সে রাজনীতিতে আসার জন্য ৯৩ বছর বয়সে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া মাহাথিরের সঙ্গে তুলনা করেছেন। মাহাথিরও তারই সাবেক দলের বিরুদ্ধে নির্বাচন করেন। তবে ড. কামাল কেনো নির্বাচন করছেন না সে প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি (মাহাথির) আমার চাইতে সুস্থ রয়েছেন। আমি তার চাইতে ১১ বছরের ছোট হলেও শারিরীকভাবে তার মতো ফিট নই। আমাকে এখন লাঠি নিয়ে হাঁটতে হয়। আমি এ কারণেই প্রধানমন্ত্রী হতে চাইনা। প্রধানমন্ত্রীর প্রচুর কাজ করতে হয়। সাক্ষাতকালে বিএনপিরও বিগত দিনের কার্যক্রমেরও সমালোচনা করেন ড. কামাল। তিনি বলেন, আমাদের জোটে জামায়াতের মতো দলের কোন ভূমিকা নেই।



 

Show all comments
  • Mn Azim ৩০ নভেম্বর, ২০১৮, ১:০৫ এএম says : 0
    যে দলের জম্ম শ্বৈরতান্ত্রিক,যে দল পরিচালনায় গনতন্ত্রের বালাই নেই,যে ক্ষমতায় থাকা কালিন কি রকম গনতন্ত্র চর্চা করেছিল সবাই জানে?? সেই দল নিয়ে গনতন্ত্র পুনরুদ্ধার করবেন ?? বেপারটা হাস্যকর।
    Total Reply(1) Reply
    • Waresul Mazid ৩০ নভেম্বর, ২০১৮, ১:০৭ এএম says : 4
      Mn Azim তাহলে ডঃ কামাল সাহেব কোন দলের পক্ষে কাজ করবে? যে স্বৈরশাসক এরশাদ ১৯৮৮ সালে চট্টগ্রামের লালদীঘি ময়দানে আওয়ামীগের মিটিংয়ে ব্রাশ ফায়ার করে 24 জনকে হত্যা করেছিল, সেই আওয়ামীলীগের নেত্রীই আবার স্বৈরশাসক এরশাদকে বিশেষ দূত বানিয়েছেন, তাকে ক্ষমতার ভাগ দিয়েছেন, বছরের পর বছর একসঙ্গে এ কুটুমিতা করছেন, আপনি কি সেই নেত্রীর পক্ষে ডক্টর কামাল কে ভোট করতে বলছেন?
  • Md Mostafa ৩০ নভেম্বর, ২০১৮, ১:০৮ এএম says : 0
    thank you sir, we are proud
    Total Reply(0) Reply
  • Saiful Islam ৩০ নভেম্বর, ২০১৮, ১:০৯ এএম says : 0
    Right decision, we salute u.
    Total Reply(0) Reply
  • Masud Rahman ৩০ নভেম্বর, ২০১৮, ১:১০ এএম says : 0
    Salute sir. Carry on with honest
    Total Reply(0) Reply
  • Tabia Islam ৩০ নভেম্বর, ২০১৮, ১:১০ এএম says : 0
    মনের জোরটাই আসল, আপনার কাছ থেকে আমরা সেটাই চাই।
    Total Reply(0) Reply
  • Kawser Millat Chowdhury ৩০ নভেম্বর, ২০১৮, ১:১১ এএম says : 0
    ধরেন আপনার নেতৃত্বে আপনি এ খেলায় জিতে গেলেন।অধিনায়ক হিসেবে ট্রফি উঁচিয়ে ধরে বিজয়ের ঘোষণাও দিলেন।তারপর!?ট্রফি সংরক্ষণ করবেন কোথায়?নিরাপদে ট্রফি সংরক্ষণের বিষয়টিও আগে থেকেই ভেবে রাখা উচিৎ।জাতি কে আরো বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে ঠেলে দেয়ার আগে দু'বার ভেবে দেখবেন।আপনার জন্য শুভকামনা রইলো।
    Total Reply(0) Reply
  • Maruf Khan ৩০ নভেম্বর, ২০১৮, ১:১৪ এএম says : 0
    গনতন্ত্র ফিরে আসবেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ