Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

আর্জেন্টিনায় সউদী যুবরাজের সাথে মোদির সাক্ষাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৩:৪২ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে সাক্ষাত করেছেন । দুই দেশের নিরাপত্তা, জ্বালানি ও কৃষিতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে কথা বলেছেন দুই নেতা। খবর রয়টার্স।
মোদি ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান দুজনই জি-২০ সম্মেলনে অংশ নিতে বর্তমানে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ারসে অবস্থান করছেন। যুবরাজের বাসভবনেই দেখা করেন মোদি। যুবরাজ জানান, ভারতে জ্বালানি রফতানি করতে প্রস্তুত সউদী আরব।
সউদী তেল রফতানিকারক প্রতিষ্ঠান আরামকোর ভারতে বিনিয়োগ নিয়ে মোদির সঙ্গে কথা বলেন মোহাম্মদ বিন সালমান। ভারতের পশ্চিম উপকূলে বড় তেল পরিশোধন প্রকল্প তৈরিরও আশা প্রকাশ করেন তিনি।
রয়টার্স জানায়, সউদী সমর্থিত ভিশন ফান্ড-এর মাধ্যমে সৌরশক্তিতে বিনিয়োগের সম্ভাবনা নিয়েও কথা বলেন দুই নেতা। বৈঠকে অস্ত্র তৈরি ও রফতানিতে যৌথ প্রয়াসের ব্যাপারে কথা বলেন বিন সালমান ও মোদি।
অক্টোবরে ইস্তান্বুলে সউদী সাংবাদিক জামাল খাশোগী হত্যার ঘটনার পর কোনো বড় আন্তর্জাতিক সম্মেলনে সউদী যুবরাজের এটাই প্রথম যোগদান।
বৈঠকে উপস্থিত ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে জানান, বন্দর, মহাসড়ক নির্মাণ ও অন্যান্য প্রকল্প নির্মাণে গতি সঞ্চারের লক্ষ্যে ভারতীয় জাতীয় বিনিয়োগ ও অবকাঠামো তহবিলে প্রাথমিক সউদী বিনিয়োগের বিষয়টি শিগগিরই চূড়ান্ত করা হবে বলে সউদী যুবরাজ মোদিকে জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী যুবরাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ