Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলি জঙ্গিবিমান ভূপাতিত করেছে সিরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৩:৪৬ পিএম

সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী বৃহস্পতিবার একটি ইসরায়েলি যুদ্ধবিমান ও ৪টি ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করেছে। সিরিয়ার একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা রিয়া এ খবর দিয়েছে। তবে ইসরাইলি সামরিক বাহিনি একে ভুয়া খবর বলে আখ্যায়িত করেছে। খবর হারেৎজ ও আরটিভি।
সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে বলে, বৃহস্পতিবার একটি ইসরায়েলি জঙ্গি বিমান হামলা চালায়। জঙ্গি বিমানটি গুলি করে ভূপাতিত করা হয়।
বিবৃতিতে বলা হয়, দামেস্কের দক্ষিণে অবস্থিত কিসওয়াহ শহর লক্ষ্য করে ইসরায়েল ৪টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। কিন্তু ক্ষেপণাস্ত্রগুলো লক্ষ্যবস্তুতে পৌঁছনোর আগে আকাশেই ধ্বংস করে দেয়া হয়।
এদিকে ইসরায়েলের এক সেনা মুখপাত্র রয়টার্সের সঙ্গে আলাপকালে রিয়ায় প্রকাশিত খবরকে ভুয়া বলে উল্লেখ করেন।
সিরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম এর আগে অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে জানিয়েছিল, সেদেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিসওয়াহ শহরের আকাশে শত্রুপক্ষের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। তবে ওই খবরে কথিত লক্ষ্যবস্তু সম্পর্কে কোনো ব্যাখ্যা দেয়া হয়নি।
সউদী মালিকানাধীন টিভি আল আরাবিয়া জানায়, ইসরাইলি জঙ্গি বিমানগুলো সিরিয়ার দক্ষিণাঞ্চলে ইরানি অবস্থানগুলোতে হামলা চালায়। ঐ এলাকায় লেবাননের শিয়া মিলিশিয়াদেরও কয়েকটি ঘাঁটি আছে।
অন্য একাধিক সূত্র জানায়, কিসওয়াহ শহরের নিকটবর্তী হারফা গ্রামে আকাশ থেকে কিছু ধ্বংসাবশেষ পড়েছে। তবে সেগুলো ক্ষেপণাস্ত্রের নাকি যুদ্ধবিমানের সে সম্পর্কে স্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ