Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।

মুসলমানদের ব্যাপারে মত পাল্টালেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০১৮, ৩:৪৮ পিএম

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার গত মার্চে বলেছিলেন ‘ইসলাম জার্মানির অংশ নয়।’ সে সময় ‘বিল্ড’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি মন্তব্য করেন। এ জন্য ব্যাপক সমালোচনার শিকার হন তিনি। সেই সেহোফারই বুধবার বলেছেন, মুসলমানরা জার্মানির একটি অংশ। খবর ডয়েচে ভেলে।
বুধবার বার্লিনে ‘জার্মান ইসলাম কনফারেন্স’ বা ডিআইকের উদ্বোধন করতে গিয়ে সেহোফার বলেন, ‘এই দেশের অন্য নাগরিকদের মতো মুসলমানদেরও সমান অধিকার ও দায়িত্ব আছে। এ ব্যাপারে কোনো যৌক্তিক সন্দেহ থাকতে পারে না।’
জার্মানির মসজিদগুলোকে বিদেশি অর্থ সহায়তার ওপর নির্ভরতা কমানোরও আহ্বান জানান তিনি। এক্ষেত্রে মুসলমানদের জার্মান সমাজে একীভূত করতে সরকারের যেসব প্রকল্প আছে সেগুলোতে অর্থ সহায়তা বাড়ানো হবে বলেও জানান সেহোফার।
উল্লেখ্য, জার্মানির বেশিরভাগ মসজিদ তুরস্ক কিংবা সউদী আরবের মতো দেশের অর্থ সহায়তায় চলে। ডিআইকেতে সাধারণত ইসলামি সংগঠনের নেতারা অংশ নিলেও এবার অন্যদেরও আমন্ত্রণ জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার। বর্তমানে জার্মানিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বাস করছেন।

 

 

 

 

 

 

 



 

Show all comments
  • Saad ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:২৫ পিএম says : 0
    How long Muslims will be idiot? they are trying to take control over you. All the disasters on Muslim because of Muslims
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ