Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-চট্টগ্রামের কাঁচাবাজার সবজি হাতের নাগালে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রাজধানীর বাজারে শীতকালীন শাক সবজি পর্যাপ্ত পরিমাণে থাকায় দাম ক্রেতাদের সাধ্যের মধ্যে রয়েছে বলে জানিয়েছেন ক্রেতা-বিক্রেতারা। গতকাল শুক্রবার রাজধানীর কাঁচাবাজার ঘুরে এমন তথ্য জানা গেছে। বর্তমানে শীতে বাজারে সবজির সরবরাহও প্রচুর। বেশির ভাগ সবজির দাম কমেছে। আর অপরিবর্তিত রয়েছে কিছু কিছু সবজির দাম। শান্তিনগন কাঁচাবাজারে সবজি কিনতে আসেন সহিদ হোসেন। তিনি জানান, শীতের প্রথম দিকে সবজির দাম অনেক বেশি ছিল। কিন্ত এখন এসব হাতের নাগালে চলে আসছে। গত সপ্তাহে পালং শাকের আটি ছিল ২০ টাকা, আজ সেটা ১০ টাকায় পাওয়া যাচ্ছে। বাজার ঘুরে দেখা গেছে, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, শিম, বরবটি, পালং শাক, ও গাজরসহ শীতকালীন প্রচুর সবজি।
বাজারে বর্তমানে মূলা বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৫ টাকায়, শিম ১৫ থেকে ২০ টাকা, বাঁধাকপি পিস ১০ থেকে ১৫ টাকা, ফুলকপি ১০ টাকা, কাচা টমেটো ৩০, পাকা টমেটো ৪০/৪৫ টাকা, গাজর ২৫ থেকে ৩০ টাকা, বরবটি ২০ টাকা, লাল, কলমিলতা ১০ আটি। সাইজ অনুসারে প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা দরে। আবার এসব বাজারে প্রতি কেজি শসা বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়, ঢেঁড়স ২০ থেকে ২৫ টাকা, বেগুন ৩০ থেকে ৩৫ টাকা, কচুর লতি ৩০ থেকে ৪০ টাকা, কাকরোল ২৫ থেকে ৩০ টাকা, কুমড়া প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। প্রতি কেজি কাঁচামরিচ ৪০ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়। যা গত সপ্তাহের তুলনায় অনেক কম। এছাড়া প্রতি কেজি আমদানি করা পেঁয়াজে পাঁচ টাকা করে কমেছে যা এখন বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা। আদা, গাজরের দাম অপরিবর্তিত রয়েছে। এছাড়া ব্রয়লার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি কেজি ১৪০ টাকা, কক মুরগি ২১০ টাকা থেকে ৩০০ টাকা পিস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ