Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

বন্ধ হলো নাটোর চিনিকল

নাটোর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম


আবারো যান্ত্রিক ত্রুটির কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেল ৩৪ বছরের পুরনো নাটোর চিনিকল। গত বৃহস্পতিবার সন্ধ্যার পর মিলের বয়েলিং সেকশনের সেন্ট্রি ফিউগাল সেফটি ট্যাংক বা সিরাপ ট্যাংকি আকস্মিকভাবে ধসে পড়ে। এর ফলে সমস্ত গরম তরল চিনি ছড়িয়ে পড়ে মিলের অন্যান্য যন্ত্রাংশের মধ্যে। বন্ধ হয়ে যায় মিলের চিনি উৎপাদন।
গত ১৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে আখ মাড়াই করে চিনি উৎপাদন শুরুর পর থেকে যান্ত্রীক ত্রুটির কারণে এ নিয়ে তৃতীয় দফা বন্ধ হলো চিনিকলটি। তবে এবার কবে মিলটি আবার চালু করা যাবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে বলে জানান ব্যাবস্থাপনা পরিচালক মোহাম্মদ শহিদুল্লাহ।

এ ব্যাপারে সরকারের সুদৃষ্টি কামনা করেছেন মিলের কর্মকর্তা-কর্মচারীরা। এদিকে মিলের মাঠকর্মীরা জানান, মিল কর্তৃপক্ষ এক জরুরি সভায় তলব করে বলেছেন, মিল পুনরায় চালু না হওয়া পর্যন্ত মাঠপর্যায় থেকে আখ কেনা বন্ধ থাকবে।
উল্লেখ্য ১৯৮৪-৮৫ সালে পরীক্ষামূলকভাবে চালু হওয়া নাটোর চিনিকল ১৯৮৫-৮৬ সালে বাণিজ্যিক উৎপাদনে যায়। সেই থেকে আজ অবধি প্রতি মৌসুমে নিরবচ্ছিন্নভাবে আখ থেকে চিনি উৎপাদন করে আসছিল মিলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিনিকল


আরও
আরও পড়ুন