Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৮ রমজান ১৪৪০ হিজরী।

কন্টেইনার হ্যান্ডলিংয়ে ফের রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০১৮, ৮:৫৫ পিএম

দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রামে কন্টেইনার হ্যান্ডলিংয়ে এবারও নতুন রেকর্ড হয়েছে। নতুন ছয়টি কি গ্যান্ট্রি ক্রেন সংযোজনসহ বন্দর কর্তৃপক্ষের অপারেশনাল কার্যক্রমে সমন্বয় বৃদ্ধির ফলেই বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে গতিশীলতা এবং দক্ষতা বৃদ্ধি পাচ্ছে উত্তরোত্তর। গত এক মাসে বন্দরে ২ লাখ ৬৫ হাজার ১৬৫টিইইউএস (২০ ফুট সাইজের কন্টেইনারের আকার হিসাবে) হ্যান্ডলিং করা হয়েছে। ইতিপূর্বে বন্দরে গত জুলাই মাসে ছিল সর্বোচ্চ হ্যান্ডলিংয়ের রেকর্ড, যা ২ লাখ ৫৯ হাজার ২১০ টিইইউএস। গত নভেম্বর মাসে তা অতিক্রম করলো।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোঃ ওমর ফারুক আজ (শনিবার) জানান, বন্দরে ৬টি কি গ্যান্ট্রি ক্রেন এবং বিভিন্ন ধরনের অত্যাধুনিক ও নতুন নতুন কন্টেইনার হ্যান্ডলিংয়ের উপযোগী ভারী ও মাঝারি ইক্যুইপমেন্টস (যান্ত্রিক সরঞ্জাম) সংযোজন, নতুন ইয়ার্ড নির্মাণ, তথ্যপ্রযুক্তির অধিকতর ব্যবহার করা হচ্ছে দেশের প্রধান এ বন্দরে। এর ফলে বন্দর কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া বন্দর ব্যবহারকারীগণ তথা স্টেক হোল্ডাররা সহযোগিতা করে যাচ্ছেন। এ কারণে আমদানি-রফতানি মুখী কন্টেইনার হ্যান্ডলিংয়ে রেকর্ড গড়ছে বন্দর।
বন্দর ব্যবহারকারী সূত্র জানায়, অনুকূল আবহাওয়া বিরাজমান থাকা, রফতানি মুখী গার্মেন্টস শিল্পের কাঁচামাল আমদানি ও তৈরি পোশাক রফতানির হার বৃদ্ধি, চলমান উন্নয়ন প্রকল্পের মালামাল আমদানি, বিভিন্ন শিল্পের কাঁচামাল আমদানি বৃদ্ধি পাওয়া এসব কারণে কন্টেইনার হ্যান্ডলিং বেড়ে গেছে। বন্দরের এক্ষেত্র সক্ষমতাও আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। তাছাড়া কন্টেইনারযোগে পণ্যসামগ্রী আমদানির প্রবণতা বেড়েছে। কেননা এক্ষেত্রে খোলা পণ্যের (ব্রেক বাল্ক) তুলনায় ব্যয় কম হচ্ছে। তবে দেশে ক্রমবর্ধমান আমদানি-রফতানির চাহিদা ও চাপ সামাল দেয়ার লক্ষ্যে বন্দরের অবকাঠামো সুবিধাসমূহ বিশেষ করে নতুন নতুন ইয়ার্ড, টার্মিনাল নির্মাণ, যন্ত্রপাতি সংযোজন, বিশেষত বে-টার্মিনাল স্থাপনের কাজ অবিলম্বে শুরু করা প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর

১২ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ