Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাটিংয়ে রেকর্ড, ঘূর্ণিতে বিশ্বরেকর্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

৫০৮ রানের চাপে এমনিতেই পিষ্ট ওয়েস্ট ইন্ডিজ। তার উপর দ্বিতীয় দিনের শেষ বিকেলের এক ঝরে লণ্ডভণ্ড সফরকারীদের ব্যাটিং লাইনআপও। তৃতীয় সেশনের শেষ ঘণ্টায় ব্যাট করতে নেমেই বাংলাদেশের স্পিনে কাঁপাকাঁপি অবস্থা, সাকিব, মিরাজদের ঘূর্ণি সামলাতে না পেরে টপাটপ স্টাম্প খোয়াতে থাকে উইন্ডিজের টপ অর্ডার। দ্বিতীয় দিন শেষেই তাই ম্যাচে বাংলাদেশের নিয়ন্ত্রণ স্পষ্ট।
প্রথম ওভারের শেষ বলে ক্রেইগ ব্র্যাথওয়েটকে ফিরিয়ে শুরু সাকিব আল হাসানের। পরে নিয়েছেন সুনিল আমব্রিসকেও বোল্ড করেন বাংলাদেশ অধিনায়ক। কায়রন পাওয়েল, শাই হোপ আর রোস্টন চেজের স্টাম্প উড়িয়ে দেন মেহেদী হাসান মিরাজ। ২৯ রানের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের পাঁচ উইকেট ফেলে দিয়ে অনন্য এক রেকর্ডই করে ফেলেছে বাংলাদেশ।
বাংলাদেশের দুই স্পিনার মিলে ওয়েস্ট ইন্ডিজের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড আউটে ফেরত পাঠান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এমন ঘটনা মাত্র তৃতীয়বার ঘটল। আর স্পিন বোলাররা এমন কিছু ঘটালেন এই প্রথম।
টেস্টে প্রথম পাঁচ উইকেটের সবগুলোই বোল্ড করে নেওয়ার প্রথম নজির সেই ১৮৭৯ সালে। ইংল্যান্ডের প্রথম সাত ব্যাটসম্যানকে বোল্ড করেছিলেন অস্ট্রেলিয়ান বোলাররা। ১৮৯০ সালে ঘটে ঠিক উল্টো। অস্ট্রেলিয়ার প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করে দেখায় ইংল্যান্ড। তবে ওই দুবার উইকেট নিয়েছিলেন দুদলের পেসাররা।
শুধু বল হাতেই নয়, ব্যাট হাতেও এই ইনিংসে বাংলাদেশ গড়েছে রেকর্ড। টেস্টে বাংলাদেশের এক ইনিংসে ১১ ব্যাটসম্যানের কেউই আউট হননি দশের নিচে! টেস্ট মর্যাদা পাবার পর এমন ঘটনা এবারই প্রথম ঘটলো বাংলাদেশের। দলের ১১ ব্যাটসম্যানের সবাই দশের বেশি রান করলেন। অর্থাৎ ছুঁলেন দুই অংকের কোটা। এর মধ্যে তিন অংক ছুঁয়েছেন কেবল একজন, মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি করেন ১৩৬ রান।
বাংলাদেশের টেস্ট ইতিহাসে এমন ঘটনা প্রথমবারের হলেও বিশ্ব ক্রিকেটে ঘটেছে আরও ১৩ বার। ১৪তম দল হিসেবে বিরল এই রেকর্ডে নাম লিখিয়েছে টাইগাররা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেকর্ড

৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ