Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

সরকারি কর্মচারী হাসপাতালে চালু হচ্ছে ৬ শয্যার আইসিইউ

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর ফুলবাড়িয়ার সরকারি কর্মচারী হাসপাতালে চালু হচ্ছে ৬ শয্যার ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ)। সরকারি কর্মকর্তা কর্মচারী ও তাদের পোষ্যদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে ২০১৩ সালের ২৮ আগস্ট ১৫০ শয্যার এ হাসপাতালটি নতুন আঙ্গিকে চালু করা হয়। খোঁজ নিয়ে জানা গেছে, আউটডোর, ইনডোরে প্রতিদিন বিপুল সংখ্যক রোগী চিকিৎসার পাশাপাশি সাতটি ওটিতে রোগীর অস্ত্রোপচার হচ্ছে। মুমূর্ষু রোগীদের জন্য আইসিইউ গুরত্বপূর্ণ হলেও এতদিন হাসপাতালটিতে আইসিইউ চিকিৎসা ছিল না। হাসপাতালের শীর্ষ কর্মকর্তারা জনান, ইতোমধ্যেই আইসিইউ চালুর সর্বাত্মক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক নিয়োগ দেয়া মাত্রই এ বিভাগটি চালু হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, ৬ শয্যার আইসিইউটি চালুর জন্য চিকিৎসক খুঁজছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অ্যানেসথেসিয়া ও ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন কিংবা আইসিইউতে কাজের অভিজ্ঞতা রয়েছে এমন ১৫ চিকিৎসককে সেখানে পদায়ন দেবে মন্ত্রণালয়। চিকিৎসকদের মধ্যে একজন সিনিয়র কনসালটেন্ট, ৬জন জুনিয়র কনসালটেন্ট ও আটজন মেডিকেল অফিসার নিয়োগ দেয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পারসোনাল-৩ এর সিনিয়র সহকারী সচিব নুরুন্নাহার গত ২৪ জানুয়ারি দেয়া এক চিঠিতে যোগ্য বিসিএস স্বাস্থ্য ক্যাডাারের কর্মকর্তাদের নামের তালিকা পাঠানোর নির্দেশনা জারি করেছেন।
নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, রাজধানীতে অবস্থিত এ হাসপাতালে পদায়ন পেতে চিকিৎসকদের মধ্যে তদবিরের প্রতিযোগিতা শুরু হয়েছে।
জানা গেছে, সরকারি কর্মচারী হাসপাতালের তথ্যকেন্দ্রে কর্মরত জহির মিয়া গতকাল জানান, আউটডোরে গড়ে প্রতিদিন ৪শ থেকে ৫শ রোগী আসছে। ইনডোরে গড়ে প্রতিদিন ৭০ থেকে ৮০ জন রোগী ভর্তি থাকছেন। ৭টি ওটিতে নিয়মিত অস্ত্রোপচার কার্যক্রম চলছে। গত বছর আউটডোরে মোট ১লাখ ৩৩ হাজারেরও বেশি রোগী চিকিৎসা নিয়েছে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ