Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, ৩ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

প্রশ্ন : মানুষের যেমন নির্ধারিত হায়াত বা আয়ু রয়েছে। জীব-জন্তু, পশু-পাখিরও কি নির্দিষ্ট আয়ু আছে? কোনো কারণে কি এ আয়ুষ্কালে হ্রাস-বৃদ্ধি হয়?

জসিম তালুকদার
মুক্তাগাছা, ময়মনসিংহ।

প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:১৫ এএম

উত্তর :  প্রতিটি প্রাণী, পদার্থ বা বস্তুরই সৃষ্টি, বিবর্তন, বিকাশ ও ধ্বংস ইত্যাদি বিভিন্ন পর্যায়ের নির্দিষ্ট সময়কাল রয়েছে। অতএব, প্রাণীজগতেরও নির্ধারিত আয়ু রয়েছে। আল্লাহর ইচ্ছায় এতে হ্রাস-বৃদ্ধি হওয়া সম্ভব, তবে আল্লাহপাকের অমোঘ বিধান বা সুন্নাতুল্লাহ এই যে, মৃত্যুর ক্ষেত্রে নির্ধারিত সময়সীমার কোনোরূপ পরিবর্তন আল্লাহ করেন না। হায়াত দারাজ বা দীর্ঘায়ু লাভের যে কথাটি প্রচলিত আছে, তা সময়সীমার দৈর্ঘ্য হিসেবে নয়, বরং এ সময়কাল কার্যকারিতা বা উপকারের প্রবৃদ্ধি হিসেবে। শরিয়তে যাকে হায়াতের বরকত বলা হয়।  
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • maynuddin mia ২ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ পিএম says : 0
    I have hear from chief imam shiek Abdul qiuyum that man's ife is increased through keeping good relation with their own relatives nd practice good work etc
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ