Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

মুসলিম বন্ধুকে বাঁচাতে কিডনি দিচ্ছেন শিখ বন্ধু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৪ পিএম

মৃত্যুপথযাত্রী বন্ধুকে বাঁচাতে মানবতার নতুন গান গাইলেন কাশ্মীরের উধমপুর জেলার ২৩ বছরের শিখ তরুণী মনজ্যোৎ সিংহ কোহলি। তার ঘনিষ্ঠ বান্ধবী ২২ বছরের তরুণী সমরিন আখতারকে নিজের একটি কিডনি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এক্ষেত্রে বাধা আসায় আদালতের আশ্রয় নিতে যাচ্ছেন তিনি।
মনজ্যোৎ সিংহ কোহলি বলেছেন, ‘সমরিন আমার চার বছরের পুরনো বন্ধু। ও খুব ভালো বন্ধু হলেও ভেতরে ভেতরে এতটা অসুস্থ হয়ে পড়েছে, তা জানায়নি আমাকে। অন্য একজন বন্ধু আমাকে বিষয়টি জানায়। আমার খারাপ সময়ে পাশে ছিল সমরিন। এখন ওর খারাপ সময়। তাই পাশে দাঁড়ানোটা আমার কর্তব্য। ওর অসুস্থতার কথা শোনার পরই আমি সেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছি।’
কঠিন সিদ্ধান্ত এই সহজে নিলেও বাকি কাজটা খুব একটা সহজ হচ্ছে না মনজ্যোতের জন্য। প্রথম বাধা এসেছে পরিবারের কাছ থেকে। কিন্তু তাতেও থামানো যায়নি তাকে। বন্ধুকে বাঁচানোর রাস্তায় এখন বাধা হয়ে দাঁড়িয়েছে হাসপাতাল কর্তৃপক্ষও। তার কথায়, ‘আমাকে কিডনি দিতে বাধা দিচ্ছে হাসপাতালের কর্তাব্যক্তিরা। কিডনি দেয়ার প্রাথমিক ছাড়পত্র পেলেও সেই প্রক্রিয়া কিছুতেই শুরু করছে না হাসপাতাল। তাই আমি আদালতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’
কেউ কেউ বলছেন, এক জন শিখ নারী তার মুসলিম বান্ধবীকে কিডনি দিচ্ছেন, তা মেনে নিতে পারছেন না চিকিৎসকদের একাংশ। তাই পরিকল্পনা করে বাধা দেয়ার চেষ্টা করছেন তারা। সূত্র: এনডিটিভি।



 

Show all comments
  • Mamun biswas. ৪ ডিসেম্বর, ২০১৮, ৯:৪১ এএম says : 0
    sister apnaka thanks daye soto korbo na.you are a real man.I proud of sister.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৭ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন