Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

খাসোগির সম্মানে সড়কের নামকরণ করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৫:২৩ পিএম

তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে ঘাতকদের হাতে নিহত ভিন্ন মতাবলম্বী প্রখ্যাত সংবাদকর্মী এবং রাজনৈতিক বিশ্লেষক জামাল খাসোগির সম্মানে ওয়াশিংটন ডিসিতে সৌদি দূতাবাসের পাশের সড়কের নামকরণ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের স্থানীয় কর্মকর্তারা এ বিষয়ে করা এক প্রস্তাবে ভোট দিলে এ রায় আসে। খবর দ্য স্টেটস টাইমস।
প্রতিবেদনে বলা হয়, কর্মকর্তাদের এই প্রস্তাবটি এবার ওয়াশিংটন ডিসির সিটি কাউন্সিলে পাঠানো হবে। সেখানে কাউন্সিলের উপদেষ্টা কমিশন সাংবাদিক খাসোগির নামে দূতাবাসের পাশের সড়কের নামকরণের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। কেনেডি সেন্টারের পাশে সৌদি দূতাবাসের সেই সড়কটির বর্তমান নাম 'ফগি বটম'। এটিকেই পরিবর্তন করে ‘জামাল খাসোগি সড়ক’ রাখা হতে পারে। তবে সড়কটির নামকরণের প্রসঙ্গে সিটি কাউন্সিলে আবারো ভোটাভুটি অনুষ্ঠিত হবে। যদিও সেই ভোটাভুটি অনুষ্ঠিত হতে আরও বেশ কয়েক মাস সময় লেগে যেতে পারে।
উল্লেখ্য, বিয়ের জন্য প্রয়োজনীয় নথি-পত্র সংগ্রহ করতে চলতি বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে যাওয়ার পর নিখোঁজ হন সাংবাদিক জামাল খাসোগি। এরপর থেকেই বিশ্ব ব্যাপী শুরু হয় নানা বিতর্ক। যদিও এখন পর্যন্ত সৌদির নির্বাসিত এই সাংবাদিকের মরদেহের সন্ধান পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাসোগি


আরও
আরও পড়ুন