Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে নগ্ন সেলফি জমার শর্তে দেয়া হচ্ছে শিক্ষা ঋণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৭:১১ পিএম

চীনে শিক্ষার্থীদের নিজের পড়াশোনা ও আনুষঙ্গিক খরচ চালাতে খণ্ডকালীন চাকরি কিংবা প্রাইভেট পড়াতে হয়। অনেকে আবার উচ্চশিক্ষার জন্য ঋণ নেয়ার চেষ্টা করেন। কিন্তু ঋণ পেতে সোনা অথবা জমি-বাড়ি অথবা দামি কোনো জিনিষ গচ্ছিত রাখতে হয়। তবে এবার শিক্ষার্থীদের ঋণ দিতে অভিনব পন্থা বেছে নিয়েছে চীনের বিভিন্ন কোম্পানি। তাদের ঋণ পেতে হলে শুধু জমা রাখতে হবে নগ্ন সেলফি।
এ বিষয়ে ভাইস অস্ট্রেলিয়া সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, চীনা ই-কমার্স সংস্থাগুলো ছাত্র-ছাত্রীদের জন্য ন্যাকেড লোন সার্ভিস দেয়া শুরু করেছে। ঋণ শোধ হয়ে গেলে সেসব ছবি শিক্ষার্থীদের কাছে ফিরিয়ে দেয়া হবে। আপাত দৃষ্টিতে অনেক শিক্ষার্থীর কাছে বিষয়টি খুব একটা সমস্যার নয়। কিন্তু অনেক সময় শিক্ষার্থীদের বিপদের কারণ হয়েও দাঁড়াচ্ছে এই ঋণ। কারণ কোম্পানিগুলো বিভিন্ন সময় এসব নগ্ন ছবি পরিবার ও বন্ধু-বান্ধবের কাছে ফাঁস করে দেয়ার হুমকি দিয়ে চড়া হারে সুদ দাবি করে।
২০১৬ সালে ১৬১ জন নারীর মোট ১০ জিবি নগ্ন ছবি জমা পড়েছিল চীনা কোম্পানিগুলোতে। যাদের মধ্যে বেশিরভাগেরই বয়স ১৯ থেকে ২৩-এর মধ্যে। তবে নির্ধারিত সময়ের মধ্যে ঋণের টাকা শোধ করতে না পারায় সকলের ছবি অনলাইনে ভাইরাল হয়ে যায়। শুধু তাই নয়, দেহব্যবসা করে তাদের ঋণ মেটানোর প্রস্তাবও দিয়েছিল কোম্পানিগুলো। সূত্র: ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ