Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

বাণিজ্যযুদ্ধ ছেড়ে শান্তির পথে যুক্তরাষ্ট্র-চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৭:৩১ পিএম

বাণিজ্যযুদ্ধ, হুমকি পাল্টা হুমকির পর এ বার এল শান্তির বার্তা। আপাতত তিন মাসের জন্য হলেও, হুমকির সুর নামালেন মার্কিন প্রেসিডেন্ট। কিছুটা নমনীয় হলেন চীনের প্রেসিডেন্টও। আর্জেন্টিনার জি-২০ সম্মেলনের মাঝে বৈঠকে শেষে চলমান শুল্ক যুদ্ধে তিন মাসের জন্য বিরতি ঘোষণা করলেন দু’দেশের প্রেসিডেন্ট।
শি জিনপিংয়ের সাথে হাতে হাত মিলিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানালেন, আগামী পয়লা জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তার দেশে ঢোকা চীনা পণ্যের উপর আর বাড়তি শুল্ক চাপানো হবে না। বরং শুল্ক যুদ্ধ পুরোপুরি বন্ধ করতে আগামী তিন মাস আলোচনা করবে দু’টি দেশ।
আর্জেন্টিনায় জি-২০ বৈঠকের শেষ দিনের অধিবেশনের মাঝে, শনিবার বুয়েন্স আয়ার্সে নৈশভোজে আর্জেন্টিনার সেরা পানীয় খেতে খেতেই শুল্ক যুদ্ধের বিরতি ঘোষণায় রাজি হয়ে যান ট্রাম্প ও জিনপিং। চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার পর এই বছর প্রথমবারের মতো মিলিত হয়েছেন দুই নেতা।
ট্রাম্পকে সুর নরম করানোর জন্য অবশ্য ছাড় দিতে হয়েছে চীনা প্রেসিডেন্ট জিনপিংকেও। শি জানিয়েছেন, আগামী তিন মাসে যুক্তরাষ্ট্রে চীনা পণ্য রফতানির পরিমাণ অনেকটাই বাড়ানো হবে। চীনের বাজারে ঢুকতে মার্কিন সংস্থাগুলিকে আর বাধা দেওয়া হবে না। মার্কিন সংস্থাগুলির কপিরাইট যাতে চীনে চুরি না হয়ে যায়, বেইজিং তার উপরেও নজর রাখবে।
বৈঠকের পর ওয়াশিংটন রওনা হওয়ার আগে এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘একটা দুর্দান্ত বৈঠক হল। যা যুক্তরাষ্ট্র ও চীন, দু’টি দেশের জন্যই অনেক ভাল কিছু হওয়ার অসংখ্য সম্ভাবনার জন্ম দিল।’
এর কিছুক্ষণ পরেই মার্কিন প্রেসিডেন্টের কথায় সায় জানায় বেইজিং। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াঙ ই সাংবাদিকদের বলেন, ‘এর ফলে যে শুধুই চীন ও আমেরিকার মানুষই উপকৃত হতে চলেছেন, তা নয়; এতে ভাল হবে গোটা বিশ্বেরই অর্থনীতির।’ পরে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, তিন মাসের মধ্যে আলোচনায় কোনও রফা না হলে আমেরিকায় ঢোকা চীনা পণ্যগুলির উপর ২৫ শতাংশ শুল্ক চাপানো হবে। হোয়াইট হাউস আরও জানায়, চীন অনির্দিষ্ট কিন্তু বিশাল পরিমাণে মার্কিন কৃষি, জ্বালানি, শিল্প ও অন্যান্য পণ্য কিনতে সম্মত হয়েছে। সূত্র: বিবিসি|



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন