Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

জানালে বাসায় গিয়ে মশার ওষুধ দেয়া হবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

রাজধানীতে মশা নিধনে ক্র্যাশ প্রোগ্রাম পরিচালনা করছে ঢাকা দক্ষিণ সিটি কপোরেশন (ডিএসসিসি)। শুষ্ক মৌসুমে রাজধানীতে মশার উপদ্রব বেড়ে যায়। সে কারণে এ সময়ের মধ্যে অনুরোধ এলে কিংবা আবহিত করলে বাসা-বাড়িতে গিয়ে মশার ওষুধ স্প্রে করার ব্যবস্থা নেবে ডিএসসিসি। গতকাল রোববার দুপুরে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সামনে ডিএসসিসির পক্ষ থেকে মশা নিয়ন্ত্রণের লক্ষ্যে গৃহীত সপ্তাহব্যাপী স্পেশাল ক্র্যাশ প্রোগ্রাম উদ্বোধনকালে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এ ঘোষণা দেন। এসময় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তফিজুর রহমান, স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এম এ হামিদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শেখ সালাহ্উদ্দীন, সচিব শাহাবুদ্দিন খানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। কর্পোরেশনের ৫টি অঞ্চলেই একযোগে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
ডিএসসিসি সূত্রে জানা গেছে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডে ৩৬৭ জন মশক নিধন কর্মী কাজ করবেন। একাজে ৩২৪টি হস্তচালিত মেশিন, ২৪৭টি ফগার মেশিন এবং ২০টি হুইল ব্যারো মেশিন ব্যবহার করা হবে। এ বিষয়ে নগরবাসীকে সচেতন করে তোলার লক্ষ্যে লিফলেট বিতরন, মাইকিং, শোভাযাত্রার আয়োজন করাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে একাজে সম্পৃক্ত করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে সাঈদ খোকন বলেন, এবার আগাম বেশি বৃষ্টিপাত হয়েছে। এর কারণে মশার উপদ্রবও বেড়েছে। আমরা একাধিকবার ‘ক্র্যাশ প্রোগ্রাম’ নেওয়ার কারণে এই ঝুঁকি থেকে বের হয়ে এসেছি। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ বাড়লেও আতংকিত হওয়ার কিছু নেই।
জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে মেয়র খোকন বলেন, মশা নিধনে আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে। যদি কোনো এলাকায় (কর্মচারীরা) অনুপস্থিত থাকে তাহলে সিটি কর্পোরেশনের আঞ্চলিক কার্যালয়ে অবহিত করলে অনুমতি সাপেক্ষে বাসায় গিয়ে স্প্রে করতে বাধ্য থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাঈদ খোকন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ