Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয়ে ফিরেছে রিয়াল

আবারো শিষ্যদের প্রতি মরিনেহার অনাস্থা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ইউরোপিয়ান ঘরোয়া শীর্ষ ফুটবলে হার না মানা অগ্রযাত্রা অব্যহত রেখেছে ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস ও বরুশিয়া ডর্টমুন্ড। জয়ে ফিরেছে বায়ার্ন মিউনিখ ও রিয়াল মাদ্রিদও। তবে টানা তিন ম্যাচ জয়হীন রয়ে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এজন্য আবারো নিজ দলো খেলোয়াড়দের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন হোসে মরিনহো।
সাউদাম্পটনের মাঠে পরশু ২০ মিনিটের মধ্যে দুই গোল খেয়ে বসে ম্যান ইউ। পরের ২০ মিনিটে অবশ্য মার্কাস রাশফোর্ডের অনুপ্রেরণায় দুই গোলই শোধ দেয় রেড ডেভিলরা। রাশফোর্ডের সহায়তায় ৬ মিনিটের ব্যবধানে গোল করেন রোমেলু লুকাকু ও আন্দের হেরেইরা। কিন্তু দলকে এগিয়ে নেওয়া গোল করতে পারেননি কেউই। পারেনি স্বাগতিকরাও। ম্যচ ড্র হয় ২-২ গোলে। ইনজুরি সমস্যার কারণে এদিন মাঝমাঠে দুজন মিডফিল্ডার খেলান মরিনহো।
তবে এটাকে জয়বঞ্চিত হওয়ার অজুহাত হিসেবে নিতে নারাজ পর্তুগিজ কোচ, ‘কোন নিয়মে খেললাম সেটা বড় ব্যাপার নয়। জয় না পাওয়াটা খেলোয়াড়দের চারিত্রিক বৈশিষ্ঠ্য হয়ে দাঁড়িয়েছে।’ স্বভাবসুলভ ভঙ্গিমায় বলেন, ‘সম্মানের সাথে জানাচ্ছি যে, আমাদের এমন কোন পাগলা কুকুর নেই যারা বলে কামড় বসাতে পারে এবং সর্বদা চাপ বজায় রাখতে পারে। এমন গতিধারার যথেষ্ঠ খেলোয়াড় আমাদের নেই।’
শুরুর ধাক্কা কাটিয়ে উঠার ইঙ্গিত দিতে থাকা ম্যান ইউ শেষ তিন ম্যাচে দুই ড্র ও এক হারে আবারো প্রিমিয়ার লিগে ছন্দহীন হয়ে পড়ল। ১৪ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে ইউনাইটেডের অবস্থান সাতে। যেখানে তাদের চেয়ে ১৬ পয়েন্টে এগিয়ে শীর্ষে নগর প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার সিটি। মৌসুমে এখনো অপরাজিত পেপ গার্দিওলার দল। এদিনও ঘরের মাঠ ইতিহাদে তারা বোর্নমাউতকে হারায় ৩-১ গোলে। বার্নার্দো সিলভার গোলে এগিয়ে যাওয়ার পর বিরতির ঠিক আগে সমতায় ফেরে সফরকারীরা। তবে দ্বিতীয়ার্ধে দলের জয় নিশ্চিত করেন স্টার্লিং ও গন্ডোয়ান। জয়টা কষ্টের হলেও চলতি মৌসুমে ঘরের মাঠে শতভাগ জয়ের ধারা অক্ষুন্ন রেখেছে বর্তমান চ্যাম্পিয়নরা।
সেরি আ লিগে প্রতাপের সঙ্গে যাত্রা অব্যহত রেখেছে জুভেন্টাস। ফিওরেন্তিনার মাঠ থেকে এদিন তারা ফেরে ৩-০ গোলের জয় নিয়ে। বেনতানকুর ও কিয়েল্লিনির পর পেনাল্টি থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ইতালিয়ান লিগে এটি পর্তুগিজ তারকার দশম গোল। জেনোয়ার ক্রেজিজতফ পিয়েতাকের সঙ্গে লিগের যৌথ সর্বোচ্চ গোলদাতাও এখন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। ১৯৫৭ সালে জন চার্ললেসের পর এই প্রথম কোন জুভা খেলোয়াড় নিজের প্রথম মৌসুমে শুরুর ১৪ ম্যাচে ১০ গোল করলেন। লিগেও রোনালদোর দল নিকটতম প্রতিদ্ব›দ্বী নাপোলির চেয়ে এগিয়ে ১১ পয়েন্টে। গত রাতেই অবশ্য ব্যবধান কমানোর সুযোগ ছিল নাপোলির সামনে।
ওদিকে বুন্দেসলিগায় প্রতাপশালী বায়ার্ন মিউনিখের সঙ্গে স্পষ্ট ব্যবধান বজার রেখেছে বরুশিয়া ডর্টমুন্ড। এদিন অবশ্য জয় পেয়েছে দুই দলই। রেউস ও আলকাসেরের গোলে ঘরের মাঠে ফ্রেইবুর্গকে ২-০ গোলে হারায় ডর্টমুন্ড। আর দুই ম্যাচ পর জেনাব্রির জোড়া গোলে ভের্ডার ব্রিমেনকে তাদেরই মাঠে ২-১ গোলে হারায় বায়ার্ন। বায়ার্নের সঙ্গে শীর্ষে থাকা ডর্টমুন্ডের (৩৩) পয়েন্ট ব্যবধান ৯। তাদের মাঝে রয়েছে বরুশিয়া ম’গ্লাবাখ। এক ম্যাচ কম খেলে তাদের পয়েন্ট ২৬।
আগের ম্যাচে এইবারের কাছে ৩-০ গোলে উড়ে যাওয়ার রিয়াল মাদ্রিদও জয়ে ফিরেছে। তবে ঘরের মাঠে জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে সান্তিয়াগো সোলারির শিষ্যদের। ৮২ মিনিট পর্যন্তও তারা এদিন ভ্যালেন্সিয়ার জাল আবিষ্কার করতে পারেনি। এসময় তারা যে ১-০ গোলে এগিয়ে ছিল তা অষ্টম মিনিটে প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া উপহার। শেষ দশ মিনিটে গিয়ে ভ্যালেন্সিয়ার পোস্ট বরাবর প্রথম শটেই জাল আবিষ্কার করেন লুকাস ভাজকেস। এর আগে গোলের দুটি সহজ সুযোগ নষ্ট করেন ভ্যালেন্সিয়ার সান্তি ও গ্যাব্রিয়েল। শেষ পর্যন্ত ২-০ গোলের কষ্টের জয় নিয়ে মাঠ ছাড়ে লস ব্ল্যাঙ্কোসরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মরিনেহার অনাস্থা

৩ ডিসেম্বর, ২০১৮
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ