Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবাহনীর কষ্টার্জিত বসুন্ধরার দাপুটে জয়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সদ্য সমাপ্ত ফেডারেশন কাপ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন, তারউপর দলে নতুন বিদেশী কোচ। তবুও স্বাধীনতা কাপের শুরুটা সহজ হয়নি ঢাকা আবাহনী লিমিটেডের। কষ্টের জয়েই তারা শুরু করলো মৌসুমের দ্বিতীয় টুর্নামেন্ট। অন্যদিকে স্বাধীনতা কাপে নিজেদের প্রথম ম্যাচে সহজ জয় তুলে নিলো নবাগত বসুন্ধরা কিংস।
গতকাল বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের ‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে আবাহনী ২-১ গোলে হারায় মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন ফরোয়ার্ড ফয়সাল আহমেদ শীতল। মুক্তিযোদ্ধার পক্ষে একমাত্র গোলটি শোধ দেন জাপানি মিডফিল্ডার ইউসুকে কাতো।
কাল দুপুর ১২ টায় ক্লাবে পৌঁছে বিকেলেই আবাহনীর ডাগআউটে দাঁড়ান দলটির নতুন পর্তুগিজ কোচ মারিও লিচিনিও লেমস। অভিষেকেই জয় পেলেন তিনি। ম্যাচের শুরু থেকেই গোল পেতে মরিয়া ছিলো আবাহনী। এর মধ্যেই আহত হয়ে হাসপাতালে যেতে হয় মুক্তিযোদ্ধার গিনির ডিফেন্ডার ইউনুসা কামারাকে। ম্যাচের সাত মিনিটে ইউসুকে কাতোর ফ্রি-কিকের বল কামারা হেড করতে গেলে দ্রুত ফিস্ট করতে আসা আবাহনী গোলরক্ষক শহীদুল ইসলাম সোহেলের সঙ্গে সংঘর্ষ হয়। ফলে আঘাত পেয়ে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে যেতে হয় তাকে কামারাকে।
৩৪ মিনিটে ফাঁকা পোস্টে বল পেয়েও তা কাজে লাগাতে পারেননি আবাহনীর হাইতিয়ান ফরোয়ার্ড বেলফোর্ট। ৯ মিনিট পর আরো একটি সহজ সুযোগ নষ্ট করেন কোরিয়ান মিডফিল্ডার মিনহিওক। তার নেয়া শট মুক্তিযোদ্ধার গোলরক্ষক ওমর ফারুক লিংকন ফিস্ট করে ফেরান। ফিরতি বলে বেলফোর্ট শট নিলে তা রুখে দেন লিংকন। গোলশূণ্য অবস্থায় দু’দল বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে ম্যাচের দৃশ্যপট পাল্টে দেন আবাহনীর ফয়সাল আহমেদ। ৭২ মিনিটে মাঠে নামার চার মিনিটের মধ্যে তিনি গোল করেন। ম্যাচের ৭৬ মিনিটে রুবেল মিয়ার পাস থেকে বল পেয়ে আলতো শটে মুক্তিযোদ্ধার জালে বল জড়ান ফয়সাল (১-০)। দু’মিনিট পর আবারো ফয়সাল ম্যাজিক। ম্যাচের ৭৮ মিনিটে বেলফোর্টের ক্রস থেকে ফয়সাল আবাহনীর পক্ষে দ্বিতীয় গোলটি করলে উল্লাসে মেতে ওঠে আকাশী-হলুদ শিবির (২-০)। দুই গোলে এগিয়ে গিয়ে কিছুটা আয়েশি ভঙ্গিতে খেলতে থাকে আবাহনী। এ সুযোগে ম্যাচের যোগকরা সময়ে (৯০+২) এক গোল শোধ দেয় মুক্তিযোদ্ধা। এসময় আবাহনীর বিপদ সীমানায় জাপানি মিডফিল্ডার জাপানি মিডফিল্ডার ইউসুকে কাতোকে অবৈধভাবে বাধা দিলে রেফারি আনিসুর রহমান পেনাল্টির বাঁশি দেন। পেনাল্টি থেকে কাতো গোল করলে ব্যবধান কমায় মুক্তিযোদ্ধা (১-২)। তবে হার এড়াতে পারেনি তারা। শেষ পর্যন্ত ২-১ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়ে দলটি।
একই ভেন্যুতে সন্ধ্যায় অনুষ্ঠিত ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে নবাগত বসুন্ধরা কিংস সহজ জয় তুলে নেয় শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে। তারা ২-০ গোলে হারায় শেখ জামালকে। বিজয়ী দলের পক্ষে ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধূরী ও কিরগিজ মিডফিল্ডার বখতিয়ার দুশবেকভ একটি করে গোল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবাহনী

১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ