Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শহীদ লে: বদিউজ্জামান বীরপ্রতীকের ৪৭তম মৃত্যুবাষির্কী পালিত

বিশেষ সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মহান মুক্তিযুদ্ধে শহীদ লেঃ ইবনেফজল বদিউজ্জামান বীরপ্রতীকের ৪৭তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে গতকাল শহীদ লেঃ বদিউজ্জামান বীরপ্রতীক স্মৃতিসংসদ ও পাঠাগারের উদ্যোগে শহীদের নিজ বাড়ীতে এবং শহীদের কবর আখাউড়ায় কোরআনখানি ও দোয়া’র আয়োজন করা হয়।

আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শহীদ লেঃ ইবনেফজল বদিউজ্জামান বীরপ্রতীক ১৯৪৯ সনে গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানাধীন নাট গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সনের জানুয়ারী মাসে তিনি পাকিস্তানের মিলেটারী একাডেমি কাকুলে যোগদান করেন। তিনি ১৯৭১ এর জুন মাসে পাক বাহিনীর চোখকে ফাঁকি দিয়ে বিশ্বস্থ দুইজন বাঙ্গালী অফিসারকে নিয়ে ক্যান্টনমেন্ট থেকে পালিয়ে সরাসরি চলে যান ভারতে এবং ২য় ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের এস.এস. ফোর্সে যোগদান করেন। ১৯৭১ এর ৩ডিসেম্বর গভীর রাতে আখাউড়ায় সীমান্তবর্তী রামধন নগর গ্রাম এলাকায় পাক বাহিনীর সাথে সম্মুখ ভাগে থেকে নেতৃত্ব দিয়ে বীরত্বের সাথে যুদ্ধ পরিচালনা করেন।

সারা রাত যুদ্ধের পর সূর্য উঠার আগ মুহুর্তে পাক বাহিনীর আর্টিলারী সেল এসে পড়ে প্রতিভাবান তরুণ সাহসী মুক্তিযোদ্ধা লেঃ বদিউজ্জামানের ওপরে। মাতৃভূমির জন্য লড়ে রণাঙ্গণেই সকল সাথীদেরকে কাঁদিয়ে মুক্তিযোদ্ধা লেঃ বদিউজ্জামান শহীদ হন। পরে মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য তাকে বীরপ্রতীক উপাধি দেয়া হয় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ