Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

সু চির ‘ফ্রিডম অব প্যারিস’ খেতাব কেড়ে নিচ্ছে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ৫:৪৫ পিএম

এবার মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চির সম্মানসূচক পদক কেড়ে নিচ্ছে ফ্রান্স। মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংস হত্যা-ধর্ষণ ও জাতিগত নিধন অভিযানের প্রেক্ষিতে সু চিকে দেয়া স্বাধীনতা পদক ‘ফ্রিডম অব প্যারিস’ ফিরিয়ে নেয়া হবে বলে জানিয়েছে প্যারিস নগর কর্তৃপক্ষ। খবর এএফপি।

প্যারিসের মেয়রের মুখপাত্র শুক্রবার বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটির সেনাবাহিনী বর্বর নির্যাতন চালালেও সু চির কথা না বলা ও যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার প্রেক্ষিতে তাকে দেয়া সম্মানসূচক পদক ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মেয়র অ্যানি হিদালগো। চলতি মাসের মাঝামাঝি বৈঠক করে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে তারা। ফ্রিডম অব প্যারিস একটি প্রতীকী খেতাব।
প্যারিস নগর কর্তৃপক্ষ সু চির সম্মানসূচক ‘ফ্রিডম অব প্যারিস’ কেড়ে নিলে তিনি হবেন প্রথম ব্যক্তি যার কাছ থেকে এ পদক ফিরিয়ে নেয়া হবে। মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরীহ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংস অত্যাচারের প্রেক্ষিতে এর আগেও সু চিকে চিঠি লিখেছিলেন প্যারিসের মেয়র অ্যানা হিদালগো।
উল্লেখ্য, মানবাধিকার লঙ্ঘন করে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানোর নিন্দা জানিয়ে এর আগে সু চিকে দেওয়া সম্মানসূচক পদক কেড়ে নেয় গøাসগো, এডেনবার্গ ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও একই কারণে কানাডার দেয়া সম্মানজনক নাগরিকত্ব ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দেয়া পদকও হারান সু চি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি

১০ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন