Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

এবার আলজেরিয়া সফরে সউদী যুবরাজ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আঞ্চলিক সফরের অংশ হিসেবে আলজেরিয়ায় গিয়েছেন সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মৌরিতানিয়ার পর রোববার রাতে তিনি আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে পৌঁছেছেন। খবর রয়টার্স।
গত ২২ নভেম্বর সংযুক্ত আরব আমিরাত দিয়ে আরব দেশ সফর শুরু করেন সউদী যুবরাজ। এরইমধ্যে বাহরাইন, মিসর, তিউনিসিয়া সফর করেছেন তিনি। মাঝে আর্জেন্টিনায় জি টুয়েন্টি সম্মেলনে যোগ দেওয়ার পর মৌরিতানিয়ায় যান মোহাম্মদ বিন সালমান। এরপর সফরের অংশ হিসেবে আলজেরিয়ায় গেলেন তিনি। সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডকে কেন্দ্র করে সংকট শুরু হওয়ার পর সরকারিভাবে এটিই যুবরাজের প্রথম বিদেশ সফর।
সউদী যুবরাজকে আলজিয়ার্স বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানান আলজেরীয় প্রধানমন্ত্রী আহমেদ উইয়াহিয়া ও তার সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। মূলত তেল ও পেট্রোকেমিক্যাল খাতের উপর ভিত্তি করেই আলজেরিয়া ও সউদী আরবের মধ্যকার বাণিজ্যিক সম্পর্ক গড়ে উঠেছে। দেশটিতে সউদী যুবরাজের দুইদিনের সফরে এসব বিষয় নিয়েই আলোচনা হওয়ার কথা। একইসঙ্গে সউদী আরব ও এর চির বৈরি দেশ ইরানের সঙ্গে সম্পর্ক রাখা গুটিকয়েক আরব দেশের একটি আলজেরিয়া। কাতারের সঙ্গেও আলজেরিয়ার সম্পর্ক বেশ দৃঢ়। ২০১৭ সালে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগ তুলে কাতারের সঙ্গে সউদী আরব ও আরও তিনটি দেশ বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে। যদিও সে অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।
তুরস্কের সঙ্গেও আলজেরিয়ার ভালো সম্পর্ক রয়েছে। তবে অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডকে কেন্দ্র করে তুরস্ক ও সউদী আরবের সম্পর্কে টানাপড়েন চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী যুবরাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ