Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মার্কিন ড্রোন হামলায় তালেবান সামরিক প্রধান নিহত

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আফগানিস্তানে মার্কিন ড্রোন হামলায় মোল্লা আবদুল মান্নান নামের তালেবানের সবচেয়ে জ্যেষ্ঠ এক কমান্ডার নিহত হয়েছেন। ওই কমান্ডার ছিলেন আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশের তালেবান ‘ছায়া গভর্নর’ ও সামরিক প্রধান। খবর বিবিসি ও স্কাই নিউজ।
হেলমন্দের প্রাদেশিক গভর্নর মোহাম্মদ ইয়াসিন খান রোববার জানান, শনিবার রাতে দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশের নওজাদ জেলায় স্থানীয় তালেবান কমান্ডার ও যোদ্ধাদের সাথে বৈঠক করার সময় মার্কিন ড্রোন হামলায় তালেবানের দক্ষিণাঞ্চলীয় কমান্ডের প্রধান মোল্লা মান্নানসহসহ আরো ৩২ জন নিহত হন।
তালেবানের পক্ষ থেকে এ হামলার তীব্র নিন্দা জানিয়ে মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, তার মৃত্যু তাদের জন্য বেশ বড় রকমের একটা ক্ষতি। কিন্তু তারা কোনোভাবেই আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিতে তাদের প্রচেষ্টা থেকে সরে আসবেন না বলে জানিয়েছেন। এদিকে আফগান সরকারী কর্মকর্তারা মোল্লা আবদুল মান্নানের মৃত্যুকে বড় ধরনের সাফল্য হিসেবে দেখছেন। আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী নাজিব দানিশ এএফপিকে বলেন, তার মৃত্যু তালেবানকে দুর্বল করে দেবে এবং দক্ষিণাঞ্চলের তালেবান যোদ্ধাদের মনোবলে চিড় ধরাবে বলেও জানান তিনি।
সামাজিক মাধ্যমে মোল্লা মান্নানের ক্ষতবিক্ষত লাশের ছবি প্রচার করা হয়। আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশ টানা আট বছর ব্রিটিশ সেনাদের ঘাঁটি ছিল। পরে ২০১৪ সালে তা প্রত্যাহার করে নেয় যুক্তরাজ্য। বর্তমানে ওই প্রদেশটির বেশিরভাগ এলাকা তালেবানের নিয়ন্ত্রণে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন