Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওপেক ছাড়ছে কাতার

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জ্বালানি তেল ও গ্যাস উত্তোলন এবং রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেক থেকে বেরিয়ে যাচ্ছে কাতার। কাতার পেট্রোলিয়াম জানিয়েছে, ইতিমধ্যে ওপেককে তাদের ওই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়েছে। দেশটির জ্বালানিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি জানিয়েছেন, জ্বালানি উত্তোলন বাড়ানোর চিন্তা করছে কাতার। এ কারণেই ওপেক ছাড়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, প্রাকৃতিক গ্যাসশিল্পের উন্নয়নে কাতার বছরে ৭৭ মিলিয়ন টন থেকে বাড়িয়ে তরল প্রাকৃতিক গ্যাসের উৎপাদন ১১০ মিলিয়ন টনে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আসন্ন ওপেক সম্মেলনের আগেই ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে সংস্থাটি ত্যাগের আনুষ্ঠানিক ঘোষণা দিল কাতার। প্রায় অর্ধশতাব্দী সদস্য থাকার পর ওপেক থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দিল কাতার।
এর আগে ২০১৭ সালের ৫ জুন সউদী জোটের কাতারবিরোধী অবরোধের ঘটনায় সৃষ্ট রাজনৈতিক সঙ্কটে জ্বালানি তেলের বাজার নিয়ে উদ্বেগ তৈরি হয়।
কাতার পেট্রোলিয়ামের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টেও দেওয়া এক পোস্টের মাধ্যমেও ওপেক ত্যাগের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
এর আগে ২০১৭ সালের ৫ জুন সউদী জোটের কাতারবিরোধী অবরোধের ঘটনায় সৃষ্ট রাজনৈতিক সঙ্কটে জ্বালানি তেলের বাজার নিয়ে উদ্বেগ তৈরি হয়। কেননা, বিশ্বের শীর্ষ তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রফতানিকারক দেশ কাতার। মাথাপিছু আয় ১ লাখ ২৭ হাজার ৬৬০ মার্কিন ডলার, যা দেশটিকে বিশ্বের শীর্ষস্থানীয় ধনী দেশে পরিণত করেছে। সূত্র : আল-জাজিরা, ন্যাশনাল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওপেক

৪ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ