Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

রাজাপাকসের প্রধানমন্ত্রিত্বে সাময়িক নিষেধাজ্ঞা আদালতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ৮:৩০ পিএম | আপডেট : ১২:২০ এএম, ৪ ডিসেম্বর, ২০১৮

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনে মাহিন্দা রাজপাকসের সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছে শ্রীলঙ্কার উচ্চ আদালত। দেশটিতে চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই আদালত এই আদেশ জারি করলো। খবর আল জাজিরা।
পার্লামেন্টে টানা দু’দফা অনাস্থা প্রস্তাব পাসের পরও পদত্যাগে অস্বীকৃতি জানানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দায়েরকৃত একটি পিটিশনের প্রেক্ষিতে সোমবার আদালত এ নির্দেশ দেয়। এ আদেশে বিচারক পৃথিপাধমান সুরাসেনা প্রধানমন্ত্রী রাজাপাকসে ও তার মন্ত্রিসভার আরও ৩০ সদস্যের দায়িত্ব সাময়িক স্থগিত করে আদালত। একই সঙ্গে আদালত আগামী ১২ ডিসেম্বর রাজাপাকসে ও তার মন্ত্রিসভার সদস্যদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।
বিচারক পৃথ্বীপদ্মন বলেন, রাজাপাকসে ও তার মন্ত্রীরা যদি তাদের কার্যক্রম অব্যাহত রাখেন, তাহলে অপূরণীয় ক্ষতি হতে পারে। আগামী ১২ই ডিসেম্বর আদালত এ বিষয়ে চুড়ান্ত রায় দেবে বলে জানান তিনি।
বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, সিরিসেনা গত ২৬ অক্টোবর রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। কিন্তু তার এ সিদ্ধান্ত চ্যালেঞ্জের মুখে পড়ে। শ্রীলঙ্কার ২২৫ সদস্য বিশিষ্ট পার্লামেন্টের প্রায় ১২২ সদস্য রাজাপাকসের প্রধানমন্ত্রী নিযুক্তির আদেশকে অসাংবাধানিক আখ্যা দিয়ে প্রত্যাখান করেছে। এ বিষয়ে গত ১৪ ও ১৮ই নভেম্বর পার্লামেন্টে রাজাপাকসের বিরুদ্ধে দু’দফা অনাস্থা প্রস্তাব পাস হয়। নিয়ম অনুসারে, অনাস্থা প্রস্তাব পাস হওয়ার পর প্রধানমন্ত্রীর পদত্যাগ করা ছাড়া আর কোন বিকল্প থাকে না। কিন্তু রাজাপাকসে পার্লামেন্টের স্পিকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে অনাস্থা প্রস্তাবের ভোট প্রত্যাখান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

২৬ সেপ্টেম্বর, ২০২০
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন