Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ০৭ কার্তিক ১৪২৬, ২৩ সফর ১৪৪১ হিজরী

ছবি দেখিয়েই জীবিত থাকার প্রমাণ দিচ্ছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০১৮, ৮:৩৩ পিএম

দেশের বাইরে মাত্র পাঁচ মাস ছিলেন। আর তাতেই তার ছবি-ভিডিয়ো ঘিরে রটে যায়, প্রেসিডেন্ট মারা গিয়েছেন! তার জায়গায় নাকি সুদান থেকে হুবহু তাঁর মতো দেখতে এক জনকে নিয়ে এসে প্রেসিডেন্টের আসনে বসানো হয়েছে! এমন কাজকর্মে এখন নাজেহাল হচ্ছেন নাইজিরিয়ার প্রেসিডেন্ট মহম্মদ বুরাহি। তিনিই যে আসল প্রেসিডেন্ট, তা প্রমাণ করতে এখন রীতিমতো সংগ্রাম করছেন তিনি। সাংবাদিকদের প্রশ্নবান সামলে, ই-মেইল করে, সোশ্যাল মিডিয়ায় ভিডিয়ো আপলোড করে অস্তিত্বের প্রমাণ দিতে হচ্ছে তাকে।

ঘটনাটি গত বছরের। নাইজিরিয়ার প্রেসিডেন্ট ৭৫ বছরের বুরাহি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য পাড়ি দেন ব্রিটেনে। সেখানে টানা পাঁচ মাস তার চিকিৎসা চলে। তার মধ্যেই এই ঘটনা। সে সময় কোনও এক অজানা ব্যক্তি রটিয়ে দেন যে প্রেসিডেন্ট মারা গিয়েছেন। শুধু এই মিথ্যা প্রচার করেই ক্ষান্ত হননি তিনি। পরে তার কিছু ছবি এবং ভিডিয়ো দেখিয়ে ওই অচেনা ব্যক্তি দাবি করেন, ছবি-ভিডিয়োতে যাকে দেখা যাচ্ছে তিনি আসলে প্রেসিডেন্ট নন। হুবহু প্রেসিডেন্টের মতো দেখতে একজন। সুদান থেকে জুব্রিল নামে ওই ব্যক্তিকে এনে প্রেসিডেন্টের আসনে বসানো হয়েছে। ধামাচাপা দেওয়া হয়েছে প্রেসিডেন্টের মৃত্যু-সংবাদ।
নাইজিরিয়ার প্রেসিডেন্ট বুরাহি জানান, এই কথা শুনে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েন। এ সব শুনে ভাইস প্রেসিডেন্টও ঘাবড়ে গিয়ে লন্ডনে তাঁর সঙ্গে দেখা করতে চলে যান।
এখন ওই ছবিটা যে তারই এবং তিনিই প্রকৃত নাইজেরিয়ার প্রেসিডেন্ট তা জানাতে প্রচার চালাচ্ছে তার সরকার। সমগ্র নাইজেরিয়বাসীকে ই-মেল মারফত সেই বার্তা পৌঁছে দিচ্ছেন তিনি। ই-মেলের শিরোনামে লেখা, ‘এটাই প্রকৃত আমি, প্রেসিডেন্ট বুরাহি ক্লোনিং অভিযোগের প্রত্যুত্তর দিচ্ছেন।’ টুইটারে এই জল্পনার সমাধা করে একটি ভিডিয়োও পোস্ট করেছেন তিনি। সম্প্রতি এক সভায় সাংবাদিকরাও তাকে ওই একই প্রশ্ন করেন। উত্তরে তিনি জানান, যে বা যারা এমন কাজ করেছেন তাঁরা আসলে ‘মূর্খ’ এবং ‘অসৎ’। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাইজেরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ