Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

গঠনতন্ত্র সংশোধনে তৃণমূলের মতামত নেবে আ’লীগ

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সম্মেলনে দলীয় গঠনতন্ত্র পরিবর্তন করতে তৃণমূল নেতাকর্মীদের মতামত নেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ জন্য মতামত চেয়ে শিগগিরই তৃণমূলে চিঠি পাঠাবে দলটি।
গতকাল (বুুধবার) বিকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে সম্মেলন উপলক্ষে গঠিত গঠনতন্ত্র উপ-কমিটির বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠকে উপস্থিত একাধিক নেতা জানিয়েছেন। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে গঠনতন্ত্র উপ-কমিটির আহ্বায়ক ও দলটির কৃষি-সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক ভোলা বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি আগামী ১৫ জুনের মধ্যে গঠনতন্ত্র সংক্রান্ত রিপোর্ট চূড়ান্ত করব। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের সাড়ে ৭ বছরের অনেক অর্জন রয়েছে। আগামী সম্মেলনে এই অর্জনের ধারাবাহিকতা রক্ষা ও ভবিষ্যতের পথচলা নির্ধারণ করবেন কাউন্সিলরা।
তিনি বলেন, গঠনতন্ত্র সংশোধনের মধ্য দিয়ে ৭৩ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটির সদস্য সংখ্যা বাড়তে পারে। আমাদের দেশে বেশ কয়েকটা বিভাগ হয়েছে। যেহেতু দলীয় গঠনতন্ত্র অনুযায়ী প্রতি বিভাগে একজন করে সাংগঠনিক সম্পাদক সেক্ষেত্রে এটা বাড়ানো হতে পারে। যুগ্ম-সাধারণ সম্পাদক, সভাপতিম-লীর সদস্যও বাড়ানো হতে পারে। গঠনতন্ত্র উপ-কমিটির আহ্বায়ক রাজ্জাক বলেন, বিশ্বের প্রাচীন বিভিন্ন গণতান্ত্রিক রাজনৈতিক দলের গঠনতন্ত্র আমরা সংগ্রহ করেছি। এগুলো দেখে আমাদের গঠনতন্ত্র সংশোধনের জন্য মতামত উপস্থাপন করব। সব মিলিয়ে দলীয় গঠনতন্ত্রকে যুগোপযোগী করার জন্য আমরা প্রয়োজনীয় প্রস্তাব উপস্থাপন করব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ