Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

ভিআইপি চলাচলে রাজধানীতে তীব্র যানজট-জনদুর্ভোগ

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভিআইপি মুভমেন্টের কারণে গতকাল রাজধানী ছিল তীব্র যানজটের নগরী। ভয়াবহ যানজটের কবলে পড়ে নগরবাসীর অনেকেই যথাসময়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারেননি। কোনো কোনো সড়কে যানজটে দীর্ঘ সময় একই স্থানে ঠায় দাঁড়িয়ে ছিল সাধারণ পরিবহনগুলো। পুলিশ জানায়, কুয়েতের প্রধানমন্ত্রী এবং মার্কিন সহকারী পরাষ্ট্রমন্ত্রীর নিñিদ্র নিরাপত্তার মধ্যে চলাচলের ব্যবস্থা করতে গিয়ে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে হয়েছে। তবে যানজটের শিকার ভুক্তভোগীরা বলছেন, হাই প্রোফাইল এসব অতিথির কর্মসূচির বাস্তবায়নে বিভিন্ন স্থানে যাতায়াতের নির্দিষ্ট সময়ের অনেক আগেই রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। এসব অতিথির নিরাপত্তার দোহাই দিয়ে পুলিশ কিছুটা হলেও বাড়াবাড়ি করেছে।
গত মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সফরে আসেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের। এছাড়া গতকাল ঢাকায় আসেন মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। স্বল্প সময়ের সফরে তারা বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত ছিলেন। রাজধানীর বিভিন্ন এলাকায় এবং জাতীয় স্মৃতিসৌধে তারা যাতায়াত করেন। এ জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তাদের নিরাপত্তার জন্য বাড়তি ব্যবস্থা গ্রহণ করতে হয়েছে। ফলে গতকাল সকাল থেকেই তারা ট্রাফিক নিয়ন্ত্রণ এবং নিরপত্তা রক্ষায় তৎপর ছিলেন। সিঙ্গাপুর ফেরত পাঁচজনকে ঢাকায় এবং সিঙ্গাপুরে আরো ৮ জন বাংলাদেশীকে জঙ্গি সন্দেহে আটক করা হয়। তাদের বিরুদ্ধে সরকার উৎখাত প্রচেষ্টার অভিযোগ আনা হয়। এ কারণে গতকাল ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়।
গতকাল সন্ধ্যায় খিলক্ষেত থেকে মতিঝিলগামী এক প্রাইভেটকার আরোহী বলেন, প্রায় পৌনে এক ঘণ্টা ধরে তিনি খিলক্ষেত মোড়ে যানজটে আটকে ছিলেন। পুলিশ মেইন সড়ক বন্ধ করে দেয়। এ ব্যাপারে খিলক্ষেত থানার ওসি জানান, সফরসূচির বিভিন্ন কর্মসূচি শেষে লা মেরিডিয়ান হোটেলে ফিরবেন কুয়েতের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। তাদের নিরাপত্তা দিতেই কিছু সময়ের জন্য সড়কে সাধারণ যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এর আগে গতকাল দুপুরে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে ফার্মগেটের দিকে আসা এক যাত্রী বলেন, গতকাল গন্তব্যে পৌঁছতে তার দেড় ঘণ্টা সময় বেশি লেগেছে। একদিকে তীব্র গরম অপর দিকে যানজট। এভাবে দীর্ঘ সময় গাড়িতে বসার পর বিরক্ত অনেক যাত্রীকে যানবাহন থেকে নেমে হাঁটতে দেখা গেছে। ঢাকার উত্তরা, গুলশান, নিকেতন, মতিঝিল, ফার্মগেট, মিরপুর, গুলিস্তানসহ গতকাল ঢাকার প্রায় সবগুলো সড়কেই ছিল তীব্র যানজট। দুর্ভোগের শিকার হওয়া যাত্রীরা বলেন, যানজটে পড়ে রাস্তায় তাদের অনেক সময় নষ্ট হয়েছে। তাই কর্মস্থলে যেতেও বেশ বিলম্ব হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে পুলিশের ট্রাফিক বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সফরসূচির অংশ হিসেবে গতকাল সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে যান কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের। সেখান থেকে হোটেলে ফেরেন। এরপর বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান। পরে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে আসেন জাতীয় সংসদে। সেখান থেকে বঙ্গভবনে। সন্ধ্যায় হোটেলে। তিনি বলেন, কুয়েতী প্রধানমন্ত্রীর ৬৮ সদস্যের প্রতিনিধিদলসহ প্রায় শতাধিক ভিভিআইপি গাড়ির বহর থাকে তার সাথে। ঠিক একইভাবে মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়ালেরও বিভিন্ন কর্মসূচি ছিল গতকাল। সফরসূচি অনুযায়ী বিভিন্ন স্থানে যাতায়াতের সময় তার সঙ্গে ছিল অর্ধশত গাড়ির বহর। তাদের নিরপত্তার জন্যই পুলিশকে ট্রাফিক আইন নিয়ন্ত্রণ করতে হয়। এ কারণেই নগরবাসীকে কিছুটা ভোগান্তির শিকার হতে হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ