Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকাশিত হলো ৯ম জাতীয় সংসদে শেখ হাসিনার বক্তৃতা সমগ্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত বক্তৃতা সমগ্র নিয়ে দুই খন্ডে প্রকাশতি হলো ‘৯ম জাতীয় সংসদ: বক্তৃতা সমগ্র’। সঙ্কলন দুটিতে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মহান জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ ভাষণসমূহ অন্তর্ভুক্ত হয়েছে। গতকাল রাতে গণভবনে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সংসদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ২০০৯ সালের ৬ই জানুয়ারি শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। সংসদীয় গণতন্ত্রের মানসকন্যা শেখ হাসিনা সংসদ কার্যক্রমে সব সময়ই সক্রিয় ভূমিকা পালন করে থাকেন। তার সরকার সংসদকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে। শেখ হাসিনা নিজেও বিভিন্ন ইস্যুতে সংসদে সুযোগ পেলেই বক্তব্য দিয়েছেন। প্রধানমন্ত্রীর এসব বক্তব্য রাষ্ট্রীয় নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে। সঙ্কলনটির প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। এটির গ্রন্থনা ও সম্পাদনায় অতিরিক্ত প্রেস সচিব মো. নজরুল ইসলাম, সার্বিক ব্যবস্থাপনায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস, সহকারী পরিচালক (সংযুক্ত) শাওন চৌধুরী ও সহকারী পরিচালক (সংযুক্ত) গুল শাহানা উর্মি। সঙ্কলন দু'টি প্রকাশ করেছেন স. ম. ইফতেখার মাহমুদ, গৌরব প্রকাশন, ৩৮, বাংলাবাজার ঢাকা ১১০০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ