Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউরোজোনের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে ইইউ

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : চলতি বছরের জন্য ইউরোজোনের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। জোটটি জানিয়েছে, চীনা অর্থনীতির শ্লথগতি ও ব্রিটেনের ইইউ ত্যাগের মতো বৈশ্বিক ঝুঁকিগুলো অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া বাধাগ্রস্ত করবে। খবর এএফপি।
ইউরোপীয় কমিশন (ইসি) ২০১৬ সালের জন্য ইউরোজোনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস ১ দশমিক ৬ শতাংশে নামিয়ে এনেছে। এর আগে ১ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির অনুমান করেছিল ইসি। ইইউর নির্বাহী শাখাটি বলেছে, ১৯ জাতির অভিন্ন মুদ্রা ব্যবস্থার ওপর বৈশ্বিক ঝুঁকির প্রভাব প্রতিনিয়ত বাড়ছে। এছাড়া ফ্রান্স, ইতালি ও স্পেন ইইউর সরকারি ব্যয়-সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করতে চলেছে বলে সতর্ক করেছে ইউরোপীয় কমিশন।
ইউরোপীয় কমিশন অবশ্য আগামী বছরের জন্য ইউরোজোনের প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়িয়েছে। এ সময় অঞ্চলটিতে ১ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হতে পারে বলে সংস্থাটি ধারণা করছে। এর আগের পূর্বাভাসে ১ দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধির কথা জানিয়েছিল ইসি। ইইউ জানিয়েছে, পূর্বাভাসকে ঘিরে অনেক অনিশ্চয়তা কাজ করছে। এ কারণে আগামীতে পূর্বাভাসে আরো সংশোধন আসতে পারে।
এশিয়া ইন্স্যুরেন্সের পর্ষদ সভা মঙ্গলবার
ইনকিলাব ডেস্ক ঃ পুঁজিবাজারে তালিকাভুক্ত এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামী ১০ মে, মঙ্গলবার অনুষ্ঠিত হবে। ওই দিন বেলা ৩টায় সভাটি হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সভায় কোম্পানির ৩১ মার্চ ২০১৬ তারিখে সমাপ্ত হিসাব বছরের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। ওই প্রতিবেদন থেকে কোম্পানির প্রথম প্রান্তিকের তথ্য পাওয়া যাবে।
জনতা ইন্স্যুরেন্সের পর্ষদ সভা শনিবার
ইনকিলাব ডেস্ক : পুঁজিবাজারে তালিকাভুক্ত জনতা ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামী ৭ মে, শনিবার অনুষ্ঠিত হবে। ওইদিন দুপুর ১২টায় সভাটি হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সভায় কোম্পানির ৩১ ডিসেম্বর ২০১৫ তারিখে সমাপ্ত হিসাব বছরের নিরিক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। ওই প্রতিবেদন থেকে কোম্পানির লভ্যাংশের ঘোষণা আসতে পারে। উল্লেখ্য, জনতা ইন্স্যুরেন্স ২০১৪ সালে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। আর শেয়ারপ্রতি আয় করেছিল ১৬ পয়সা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোজোনের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে ইইউ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ