Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাবে বাংলাদেশিরা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৫:৫৭ পিএম

বাংলাদেশের সাধারণ নাগরিকরা চীনে ‘ভিসা অন অ্যারাইভাল’ সুবিধা পাবেন। মঙ্গলবার (৪ ডিসেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপুর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
এতে বলা হয়, জরুরি মানবিক প্রয়োজনে কারও চীনে যাওয়ার প্রয়োজন হলে, জরুরি কাজে বা ব্যবসার প্রয়োজনে চীনে যেতে কেউ আমন্ত্রণ পেলে, চীনের কোনও ট্রাভেল এজেন্সির মাধ্যমে ভ্রমণ করতে গেলে বিমানবন্দরে আবেদন করে পোর্ট ভিসা বা অন অ্যারাইভাল ভিসা পেতে পারবেন। প্রতিবার ভ্রমণের শর্তে ৩০ দিন মেয়াদে ভিসা দেওয়া হবে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের আমন্ত্রণে গত ২৫ অক্টোবর বাংলাদেশ সফরে আসেন চীনের স্টেট কাউন্সিলর ও জননিরাপত্তা মন্ত্রী ঝাও কেজি। পরদিন (২৬ অক্টোবর) দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আলোচনার বিষয় ছিল, সন্ত্রাসবাদ মোকাবেলা, আন্তঃদেশীয় সংঘবদ্ধ অপরাধ দমন, অর্থ পাচার প্রতিরোধ এবং ভিসা সহজ করা। সেখানেই সাধারণ পাসপোর্ট ধারী বাংলাদেশের নাগরিকদের চীন ভ্রমণে ভিসা অন অ্যারাইভাল সুবিধা দিতে অনুরোধ করা হয়।
বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অফিসিয়াল এবং ডিপ্লোম্যাটিক পাসপোর্টধারীদের জন্য দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি কার্যকর রয়েছে। এছাড়া মালদ্বীপ, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কোরিয়া, মিয়ানমার, চিলি, লাওস, বেলারুশ, কম্বোডিয়া, ফিলিপাইন, মালয়েশিয়া, কুয়েত, রাশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, তুরস্ক, ভারতের সঙ্গে ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন বাংলাদেশ সম্পর্ক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ