Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫, ১৮ রজব ১৪৪০ হিজরী।

পুরুষদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান মিশেলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ৮:০৩ পিএম | আপডেট : ১২:১৭ এএম, ৫ ডিসেম্বর, ২০১৮

যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা নারী শিক্ষার উন্নয়নে পুরুষদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। লন্ডনের সাউথ ব্যাংক সেন্টারে নাইজেরিয়ার ঔপন্যাসিক চিমামান্দা নোজি এডিছি’র সম্প্রতি প্রকাশিত নিজের আত্মজীবনী ‘বিকামিং’ নিয়ে সাক্ষাতকারে এই আহ্বান জানা মিশেল। বইটি এরই মধ্যে ২০ লাখেরও বেশি বিক্রি হয়ে বেস্ট সেলার তালিকায় উঠে এসেছে।
মিশেল বলেন, যেসব পুরুষ চিন্তা করেন মেয়েদের স্কুলে পাঠানো শুভ নয়, তাদের মানসিকতার পরিবর্তন প্রয়োজন। তিনি বলেন, আমার বাবা-মা আমার মধ্যে সম্ভাবনা দেখেছিলেন। একটি মেয়ের মধ্যে সে সম্ভাবনা থাকার অর্থ হল, আপনাকে তার মূল্যায়ন করতে হবে।
বইটির সপ্তদশ অধ্যায় সম্পর্কে মিশেল কথা বলেছেন। সেখানে তিনি তুলে ধরেছেন তার ফার্স্ট লেডি হয়ে ওঠার কাহিনী। তিনি বলেন, আত্মজীবনীতে এই চ্যাপ্টারটি লেখা ছিল আমার জন্য সবচেয়ে কঠিন। এখানে সফল কৃষ্ণাঙ্গ নারীদের সঙ্গে কি ঘটে সে কথা তুলে ধরা হয়েছে। এদেরকে নিয়ে বেশিরভাগ সময়ই ব্যাঙ্গ করা হয়ে থাকে। আমরা রাগী, আমরা উচ্চস্বরে কথা বলি, আমরা সবকিছুতেই অতিরিক্ত, এমনভাবেই আমাদেরকে তুলে ধরা হয়।
আলোচনাকালে সময়ের সাথে সমাজ কিভাবে পরিবর্তিত হয়েছে তা নিয়েও কথা বলেন মিশেল এবং নোজি। একে অপরকে সমর্থন দেয়া নারীদেরকে উৎসাহ দিয়ে মিশেল ওবামা বলেন, নারী হিসেবে একজন অপরজনকে টেনে নামানোর বিলাসিতা আমাদের নেই। আমাদের অনেক প্রতিবন্ধকতা রয়েছে। আমাদেরকে টেনে নামানোর জন্য অনেক মানুষ প্রস্তুত আছে। তাই আমাদের কাজ হল একে অপরকে উপরে তুলে ধরা। এখন থেকেই আমাদের এই চর্চা শুরু করা উচিত। নারী হিসেবে আমরা যে কাজটি ভালো করতে পারি সেটি হল, আমরা একজন অপরজনের প্রতি যত্নবান হতে পারি। সূত্র: ইভনিং নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন