Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কারিতাস প্রেসিডেন্ট লুইস এ টাগলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার: | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশ উদারতার পরিচয় দিয়েছে বলে মন্তব্য করেছেন কারিতাস ইন্টারন্যাশনালিজের প্রেসিডেন্ট লুইস এ টাগলে। সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে এসে আন্তর্জাতিক সংস্থা কারিতাস’র প্রধান লুইস এ টাগলে গত সোমবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান।
পরিদর্শন শেষে লুইস এ টাগলে সাংবাদিকদের বলেন, মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে সেদেশের নাগরিক রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় নেওয়া একটি আন্তর্জাতিক শরণার্থী সঙ্কট। এই সঙ্কট মোকাবেলায় শুরু থেকে বাংলাদেশের জনগণ যে উদারতার পরিচয় দিয়েছে এটা প্রশংসনীয়।
তিনি বলেন, বাংলাদেশের সরকার শরণার্থীদের আশ্রয় দিয়ে এবং দেশি-বিদেশি সংস্থার ত্রাণ বিতরণে যেভাবে সাহায্য ও সমন্বয় সাধন করেছে সেটা অবশ্যই প্রশংসনীয়। বিশ্বের ১৬৫টি দেশে দায়িত্ব পালন করা কারিতাসের প্রধান লুইস এ টাগলে ‘কারিতাস বাংলাদেশ’ নিয়ে তার গর্বের কথাও জানান এসময়।
তিনি বলেন, বিশাল শরণার্থী সঙ্কটে ‘কারিতাস বাংলাদেশ’ যেভাবে তাদের দায়িত্ব পালন করেছে তাতে আমি গর্বিত। তবে সবার সহযোগিতা না পেলে তারা এই কাজ সুষ্ঠুভাবে এগিয়ে নিতে পারত না।

কারিতাসের বিশ্বপ্রধানের সফরসঙ্গীদের মধ্যে ছিলেন আর্চ বিশপ মজেস এম কস্তা, কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক ফ্রান্সিস অতুল সরকার, কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ।

কারিতাস ইন্টারন্যাশনালিজের সকল সদস্য রাষ্ট্রকে বাংলাদেশের শরণার্থী সঙ্কট মোকাবেলায় সহায়তা অব্যাহত রাখার আহŸানও জানিয়েছেন লুইস এ টাগলে।


সান্তাহারে পৃথক ঘটনায় দুই নারীর লাশ উদ্ধার
আদমদীঘি (বগুড়) উপজেলা সংবাদদাতা: সান্তাহার রেলওয়ে থানা পুলিশ রোববার ও সোমবার রেল লাইনের পৃথক দুটি স্থান থেকে এক অজ্ঞাত যুবতীসহ দুই নারীর লাশ উদ্ধার করেছেন।

জানা যায়, সোমবার বিকেলে আহসানগঞ্জ রেল স্টেশনের দক্ষিন পার্শ্বের আত্রাই ব্রিজের সামনে খুলনা থেকে সৈয়দপুরগামী আন্তঃনগর রুপসা ট্রেনের নীচে ঝাপ দিয়ে এক সন্তানের জননী আকলিমা বেগম (৩০) নামের এক গৃহবধূ আত্মহত্যা করেছে। সে রাজশাহীর বাগমারা উপজেলার মৃত হোসেন আলী মেয়ে এবং বগুড়ার নন্দিগ্রমের ভোষখোড় গ্রামের রুহুল আমিনের স্ত্রী বলে জানা গেছে। তার মৃত্যুর কারন জানা যায়নি। পুলিশ তার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের পর তার পরিবারের কাছে লাশ হস্তান্তর করেছে এবং সান্তাহার রেলওয়ে থানায় এবিষয়ে একটি ইউডি মামলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ