Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

মইনুলসহ গ্রেফতারকৃত সহকর্মীদের মুক্তি চাই জাতীয় আইনজীবী সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনসহ গ্রেফতাকৃত সকল আইনজীবীর নিঃশর্ত মুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি। একইসঙ্গে জাতীয় সংসদ নির্বাচনে সকল দল থেকে বেশী করে আইনজীবীদের মনোনয়ন দেয়ার দাবি করেছেন তারা। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টস্থ ল’ রিপোর্টার্স ফোরামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান। জাতীয় আইনজীবী সমিতি এ সম্মেলনের আয়োজন করে। সংগঠনের সভাপতি বলেন, আমরা জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেনসহ গ্রেফতার সব আইনজীবীর নিঃশর্ত মুক্তি চাই। এছাড়া যেসব নির্বাচনী এলাকায় আইনজীবী প্রার্থী থাকবে সেসব এলাকায় সমিতির পক্ষ থেকে একটি নির্বাচনী প্রচারণা কমিটি আগামী ১০ ডিসেম্বর থেকে প্রচারণা কাজ শুরু করবে।
অ্যাডভোকেট শাহ মো. খসরুজ্জামান বলেন, জাতীয় আইনজীবী সমিতি সমগ্র দেশের আইনজীবী সমিতি সমূহের ফেডারেশন এবং নির্দলীয় একমাত্র রাজনৈতিক আইন পেশার সংগঠন। গত আশির দশকে আইনজীবীদের গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ আন্দোলনের ধারাবাহিকতা রক্ষায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আইনজীবীগণ অতীতের মত দেশে একটি সুষ্ঠ নির্বাচনের জন্য বলিষ্ঠ ভূমিকা পালন করতে পারেন। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দিয়ে আইনের শাসন, ন্যায় বিচার ও মানবাধিকারকে সুপ্রতিষ্ঠিত করা আইনজীবীদের একটি ঐতিহাসিক দায়িত্ব বলে আমরা মনে করি। তিনি আরো বলেন, বিগত ১৯৭০ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রায় এক তৃতীয়াংশ পার্লামেন্টের সদস্য আইনজীবীগণ নির্বাচিত হয়েছিলেন। কিন্তু পরবর্তীকালে বিভিন্ন কারণে এ সংখ্যা কমতে কমতে এখন কতিপয় আইনজীবীদের মধ্যে সীমিত হয়ে পড়েছে। অপরদিকে দেশের ব্যবসায়ীগণ উক্ত শূণ্যস্থান পূরণ করার সুযোগ গ্রহণ করেছেন। তাই আমরা সকল রাজনৈতিক দল ও নেতৃত্বের প্রতি আহ্বান জানাই যেন অধিক সংখ্যক আইনজীবীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে দলীয় মনোনয়ন প্রদান করে আইনজীবীদেরকে আইন প্রণেতা বানানোর একটি বিশেষ উদ্যোগ নেয়া যায়- এরুপ ব্যবস্থা গ্রহণ করা।
তিনি আরও বলেন, আমাদের সমিতির পক্ষ থেকে নির্বাচনী এলাকায় যেখানে আইনজীবীদেগণ প্রতিদ্বন্দিতা করবেন সেসব এলাকায় নির্বাচনী প্রচারণারজন্য অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরীকে আহ্বায়ক অ্যাডভোকেট আবুল বাশারকে সদস্য সচিব করে ৩১ সদস্য বিশিষ্ট একটি নির্বাচনী প্রচারণা কমিটি’ গঠন করা হয়েছে। সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সহ সভাপতি অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরী, ডেপুটি সেক্রেটারি জেনারেল আবুল বাশার, সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আনামুল হক, মিজানুর রহমান, আবুল কাশেম রাজু, অ্যাডভোকেট সায়মা খান প্রমুখ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যারিস্টার মইনুল হোসেন

২৪ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ