Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুক্তিযোদ্ধা ও মিত্রসেনারা অকাতরে ঢেলে দিচ্ছিল বুকের রক্ত

হোসেন মাহমুদ | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আজ ৫ ডিসেম্বর। তৎকালীন পূর্ব-পাকিস্তানের সেনা অধিনায়ক লে. জেনারেল নিয়াজির কাছে চারদিক থেকে শুধুই পরাজয়-বিপর্যয়ের সংবাদ আসছিল। বাংলাদেশের সকল সীমান্তে এবং দেশের অভ্যন্তরে যুদ্ধের প্রচন্ডতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছিল। মিত্রসেনা ও মুক্তিযোদ্ধারা অকাতরে ঢেলে দিচ্ছিল বুকের রক্ত, আর পাকিস্তান হানাদার বাহিনীর ললাটে লেখা হচ্ছিল পরাজয়ের কলঙ্করেখা। ১৯৭১ সালের এদিনে ভারতীয় জঙ্গী বিমানবহর আবার ঢাকায় আক্রমণ চালায়। ঢাকার আকাশে সংঘটিত হয় ভারতীয় ও পাকিস্তানি জঙ্গী বিমানের ডগফাইট। কার্যত এদিন পূর্ব-পাকিস্তানে পাকিস্তানি বিমান শক্তি পঙ্গু হয়ে পড়ে। ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় তেজগাঁও বিমানবন্দর। ৫ ডিসেম্বরের পরে পূর্ব-পাকিস্তানের আকাশে আর কোন পাকিস্তানি জঙ্গী বিমান ওড়েনি।
এদিনে পূর্ব-পাকিস্তানের গভর্নর ডা. এ.এম মালিক ভারতীয় হামলার প্রেক্ষিতে পাকিস্তানের প্রতিরক্ষা তহবিলে মুক্ত হস্তে অর্থদানের জন্য জনগণের প্রতি আহ্বান জানান। ওদিকে ইসলামাবাদে এক ব্যর্থ ও নিষ্ফল চেষ্টার অংশ হিসেবে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান পিডিপি নেতা নুরুল আমিনকে প্রধানমন্ত্রী ও পিপিপি নেতা জুলফিকার আলী ভুট্টোকে উপ-প্রধানমন্ত্রী করে মন্ত্রিসভা পুনর্গঠন করেন। জানা যায়, এদিনে আখাউড়া, কোর্ট চাঁদপুরসহ কুমিল্লা, টাঙ্গাইল, ফরিদপুরের বিভিন্ন এলাকা মুক্তিবাহিনী দখল করে। সীমান্ত এলাকার বিভিন্ন ফ্রন্টেও মিত্র ও মুক্তিবাহিনী ব্যাপক অগ্রগতি অর্জন করে। ব্রাহ্মণবাড়িয়ার সাথে কুমিল্লা সেনানিবাসের সংযোগ তারা বিচ্ছিন্ন করে দেয়। ওদিকে আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশ ছিল আলোচিত বিষয়। সেখানে মূল লড়াইটা ছিল দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মাঝে। বাংলাদেশের পক্ষে সোভিয়েত ইউনিয়ন আর পাকিস্তানের পক্ষে যুক্তরাষ্ট্র। আগের দিন নিরাপত্তা পরিষদের মার্কিন উদ্যোগে আনীত পাক-ভারত যুদ্ধ বিরতি প্রস্তাবে ভেটোর পর এদিন নিরাপত্তা পরিষদে নতুন প্রস্তাব উত্থাপন করে সোভিয়েত ইউনিয়ন। এ প্রস্তাবে বলা হয়, পূর্ব-পাকিস্তানে এমন এক রাজনৈতিক নিষ্পত্তি প্রয়োজন যার অবশ্যম্ভাবী ফল হিসেবে বর্তমান সংঘর্ষের অবসান ঘটবে। কিন্তু চীন এ প্রস্তাবে ভেটো দেয়। এদিনে চীনের প্রধানমন্ত্রী চৌ এন লাই ভারতীয় হামলার মুখে পাকিস্তানকে সর্বাত্মক সহায়তা প্রদানের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। যুক্তরাষ্ট্রের বাল্টিমোর সান, নিউইয়র্ক টাইমস, অষ্ট্রেলিয়ার ক্যানবেরা টাইমস প্রভৃতি পত্রিকায় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে মার্কিন ভূমিকার সমালোচনা করা হয়।
মুক্তিযুদ্ধের এ দিনে যৌথ নৌবাহিনীর কমান্ডার চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে সকল বিদেশী জাহাজকে বন্দর ছেড়ে চলে যাওয়ার পরামর্শ দেন। বিদেশী জাহাজগুলো নিরাপত্তা চাইলে যৌথ কমান্ডার নিরাপত্তার নিশ্চয়তা দিতে অপারগতা প্রকাশ করেন। এ দিন লেঃ আরেফিনের নেতৃত্বে চালনা নৌবন্দরে এক তীব্র আক্রমণ চালান মুক্তিযোদ্ধারা। এ আক্রমণের ফলে পাক বাহিনীর সব সৈন্য বন্দর ত্যাগ করতে বাধ্য হয়।
এদিনে সম্পূর্ণ শত্রুমুক্ত হয় আখাউড়া। মিত্রবাহিনী আখাউড়ার দক্ষিণ ও পশ্চিম দিক অবরোধ করে ফেলে। এর ফলে পাক হানাদার বাহিনী মিত্রবাহিনীর সাথে যুদ্ধে টিকতে না পেরে আত্মসমর্পণ করে।
১৯৭১ সালের এদিনে কুড়িগ্রাম, ফেনী, বিলোনিয়া, মতলব, কোর্ট চাঁদপুর, মৌলভীবাজার, জুড়ি, প্রভৃতি স্থান শত্রুমুক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযোদ্ধা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ