Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

একাদশ নিয়ে লুকোচুরি!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রিপোর্টটি যখন পড়ছেন ততক্ষণে শুরু হয়ে গেছে বহুল প্রতিক্ষিত ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্ট। বাংলাদেশে সূর্য্যরে আলো ফোটার আগেই ভোর ছ’টায় শুরু হয়ে গেছে সাদা পোষাকে জমজমাট লাল বলের লড়াই। সেই টেস্ট শুরুর আগে থেকেই একাদশ নিয়ে শুরুর একদিন আগেই একাদশ ঘোষণা করে বসে আছে অস্ট্রেলিয়া এবং ভারত! যদিও ভারতেরটা ঠিক একাদশ বলা যাবে না। তারা ঘোষণা করেছে ১২ সদস্যের দল। আর অস্ট্রেলিয়া তো ঠিক ঠিক একাদশই ঘোষণা করে বসে আছে।
অল-রাউন্ডার মিচেল মার্শকে সরিয়ে অস্ট্রেরিয়ার একাদশে আনা হয়েছে পিটার হ্যান্ডসকম্বকে। অ্যারোন ফিঞ্চের সঙ্গে ব্যাটিং ওপেন করবেন মার্কাস হ্যারিস। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা প্রথম টেস্টে ৪৫৬তম অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ উঠতে যাচ্ছে ভিক্টোরিয়ার এই ওপেনারের মাথায়। এ দু’জন ছাড়া প্রথম টেস্টের আগেরদিন ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইনের একাদশ ঘোষণায় তেমন বড় কোনও চমক নেই।
বুধবার অস্ট্রেলিয়া অধিনায়কের একাদশ ঘোষণার পরই পরিষ্কার হয়ে গেলো ভারতের বিরুদ্ধে হাইভোল্টেজ বর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম টেস্টে চার স্পেশালিস্ট বোলার নিয়েই মাঠে নামছে ব্যাগি গ্রিনরা। অর্থাৎ বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের ব্যাটিং লাইনআপে ধ্বস নামানোর জন্য দলে রাখা হয়েছে মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড, প্যাট কামিন্স এবং ন্যাথান লায়নকে।
কিন্ত মিচেল মার্শের মত অলরাউন্ডার হাতে থাকতে একজন স্পেশালিস্ট ব্যাটসম্যানের পথে কেন হাঁটলো অস্ট্রেলিয়া? দলনায়ক টিম পেইন জবাব দিয়েছেন সে কথার, ‘মার্শের মধ্যে ভালো অলরাউন্ডার হওয়ার সমস্ত রসদ রয়েছে; কিন্তু পাঁচ দিনের ক্রিকেটে সে নিজেকে এখনও সে উচ্চতায় নিয়ে যেতে পারেনি।’ অর্থাৎ পেইনের কথায় একটা বিষয় পরিষ্কার, আর যাই হোক ভারতের বিরুদ্ধে একাদশ নির্বাচনে কোনওরকম ফাঁকফোকর রাখতে রাজি নয় অস্ট্রেলিয়ানরা।
অন্যদিকে ভারতও প্রায় একাদশ ঘোষণা করে ফেলেছে। যদিও দলের মধ্যে একটা অস্বস্তি রেখেই দিয়েছে তারা। ১২ জনের নাম রেখে। কারণ, চূড়ান্ত একাদশ থেকে যে এখান থেকে একজনকে বাদ পড়তেই হবে! পৃথ্বী শ’র ইনজুরির কারণে এই টেস্টে ইনিংস ওপেনিংয়ের দায়িত্ব থাকছে মুরালি বিজয় আর লোকেশ রাহুলের ওপর। তিনে চেতেশ্বর পুজারা।
চার নম্বরে বিরাট কোহলি। এরপর রয়েছেন রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে এবং হনুমা বিহারী। এদের মধ্যে থেকে নিশ্চিত একজন বাদ পড়তে পারেন। তিনি কে? রিশাভ পান্ত তো উইকেটরক্ষক। তার সঙ্গে রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা এবং জসপ্রিত বুমরাহ থাকছেনই একাদশে।
সিরিজ শুরুর আগে বর্ডার-গাভাস্কার ট্রফি হাতে ক্যামেরার সামনে পোজ দেন দুই দলের অধিনায়ক বিরাট কোহলি এবং টিম পেইন। সৌজন্য বিনিময় থাকলেও নেপথ্যে যে যুদ্ধের মঞ্চ প্রস্তুত, টের পাচ্ছেন সবাই।
প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার একাদশ : মার্কাস হ্যারিস, অ্যারোন ফিঞ্চ, উসমান খাজা, শন মার্শ, পিটার হ্যান্ডসকম্ব, ট্রাভিস হেড, টিম পেইন (অধিনায়ক/উইকেটরক্ষক), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাথান লায়ন, জশ হ্যাজলউড (সহ-অধিনায়ক)।
প্রথম টেস্টে ১২ সদস্যের ভারতীয় দল : মুরালি বিজয়, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, হনুমা বিহারী, রিশাভ পান্ত, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর