Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬, ১৭ শাওয়াল ১৪৪০ হিজরী।

১২ হাজারের সামনে তামিম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এশিয়া কাপের ইনজুরি ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজে খেলতে দেয়নি দেশসেরা ওপেনার তামিম ইকবালকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলা হয়নি। এবার সুযোগ পেয়েছেন ওয়ানডে সিরিজে খেলার। ক্যারিবীয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজেই তামিম সুযোগ পাচ্ছেন নিজেকে আরও এগিয়ে নেওয়ার, সঙ্গে সুযোগ পাচ্ছেন দারুণ এক মাইলফলক স্পর্শ করার।
প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান স্পর্শ করার দুয়ারে কড়া নাড়ছেন তামিম। তিন ফরম্যাট মিলিয়ে এই মাইলফলকে পৌঁছুতে দেশসেরা এই ওপেনারের দরকার আর মাত্র ৫৯ রান। সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেই হয়তো ছুঁয়ে ফেলবেন বাঁহাতি ওপেনার তামিম।
টেস্ট ক্যারিয়ারে তামিম খেলেছেন ৫৬ ম্যাচ, ওয়ানডে খেলেছেন ১৮৩টি আর টি-টোয়েন্টি খেলেছেন ৭২ ম্যাচ। যেখানে যথাক্রমে তামিমের রান ৪০৪৯, ৬৩০৭ এবং ১৫৮৫। সবমিলিয়ে তামিমের নামের পাশে আছে ১১ হাজার ৯৪১ রান।
সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমের পরে আছেন সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ১০ হাজার ৬৫৭ রান। এরপর আছেন মিডলঅর্ডারের অন্যতম ভরসার নাম হয়ে ওঠা মুশফিকুর রহিম। তিন ফরম্যাট মিলিয়ে তিনি করেছেন ১০ হাজার ৩৫০ রান। তামিম-সাকিব-মুশফিকের পর সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিন ফরম্যাট মিলিয়ে তিনি করেছেন ৭ হাজার ১৮৫ রান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিম

২১ মার্চ, ২০১৯
৯ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন