Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

কারাগারে সুন্দরী প্রতিযোগিতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ২:১৮ পিএম

জেলের বাইরে পা রাখেননি বহু বছর। কেউ খুন করেছেন, কেউ চুরি, আবার কেউ মাদক চোরা-চালানের সঙ্গে যুক্ত থাকার জন্য শাস্তি পাচ্ছেন। তবে কিছুদিনের জন্য এসব পরিচয়কে দূরে সরিয়ে রাখতে পারছেন তারা। এখন তারা শুধুই সুন্দরী। তাদের নামের পাশে চোর, খুনী এ ধরনের কোন তকমা নেই।
ব্রাজিলের রিওর একটি সংশোধনাগারে ব্যতিক্রমী উদ্যোগ নেয়া হয়েছে। কয়েক বছর ধরেই জেলে থাকা নারী অপরাধীদের নিয়ে শুরু হয় সুন্দরী প্রতিযোগিতা। সেখানেই দেখা মেলে এক ঝাক সুন্দরীর সঙ্গে। এই প্রতিযোগিতার মাধ্যমে নারীদের বিভিন্ন ধরনের অপরাধ থেকে দূরে রাখা এবং তাদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার চেষ্টা করা হয়। জেল থেকে বেরিয়েও তারা যেন স্বাভাবিক জীবনে ফিরতে পারেন সেটাই এই কার্যক্রমের মূল লক্ষ্য।
এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন নানা বয়সের নারীরা। কেউ খুনের অপরাধে শাস্তি পেয়েছেন, কেউ চুরি। তবে সুন্দর পোশাকের মাঝে এসব কলঙ্ক ঢেকে গিয়েছে খুব সহজেই। কারও শরীরে ট্যাটু, কারও রঙিন চুল। যে কোনও মডেলকেও টেক্কা দেয়ার ক্ষমতা রাখেন এই সুন্দরীরা।

ব্রাজিলের এই অভিনব সুন্দরী প্রতিযোগিতা কিন্তু প্রত্যেক বছরই অনুষ্ঠিত হয়। বেশ জনপ্রিয়ও বটে। এই কঠিন শাস্তির মধ্যে থাকা নারীদের কাছে এই সুন্দরী প্রতিযোগিতা যেন এক টুকরো সুন্দর জীবন উপহার দেয়। সে কারণে কারাগারে থাকা নারীরা এই প্রতিযোগিতার জন্য প্রতি বছরই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল

২৮ অক্টোবর, ২০১৮
২৩ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ