Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

আদালতের আদেশ অমান্য : সিইসিসহ ৪ কমিশনারকে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ৫:৫৮ পিএম

আদালতের আদেশ অমান্য করে ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন দলের প্রার্থীদের মনোনয়ন পত্র বাতিল এবং রাজনৈতিক দল হিসেবে রেজিস্ট্রেশন পূর্ণবহাল না করায় প্রধান নির্বাচন (সিইসি) কমিশনারসহ ৪ নির্বাচন কমিশনারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নাগরিক আন্দোলনের সভাপতি ও সেক্রেটারী এবং প্রার্থীদের পক্ষে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এই নোটিশ পাঠান বলে সাংবাদিককের জানিয়েছেন। নোটিশে বলা হয়েছে, ২৪ ঘন্টার মধ্যে ব্যবস্থা গ্রহণ না করলে আদালত অবমানার রিট আবেদন করা হবে। প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা ছাড়া আর যাদের বিরুদ্ধে নোটিশ পাঠানো হয়েছে, তারা হলেন, মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদৎ হোসেন চৌধুরী।
এর আগে গত ১৬ অক্টোবর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের নিবন্ধন বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে, নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। এ সংক্রান্ত এক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। ওই দিন আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনের সভাপতি ড. কাজী ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক আবদুস সামাদের করা এক রিট আবেদনে এ আদেশ দেয়া হয়।
এরও আগে ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি পাঠায় ইসি। ইসির এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়। রিটের শুনানি নিয়ে চিঠির কার্যকারিতা স্থগিত করেন এবং রুল জারি করেন হাইকোর্ট। ওই আদেশ বাস্তবায়ন না করায় আজ তাদের বিরুদ্ধে নোটিশ পাঠানো হয়।



 

Show all comments
  • Kamal hossain ৬ ডিসেম্বর, ২০১৮, ৭:০০ পিএম says : 0
    বাংলাদেশ নির্বাচন কমিশন আওয়ামী লীগের তাই তারা চায় । যে ভাবেই হোক আওয়ামী লীগকে টিকিয়ে রাখতে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ