Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

তারেক মাসুদের সম্মানে গুগল ডুডলে ‘মাটির ময়না’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ৭:৫২ পিএম

গুগলের হোমপেজে বৃহস্পতিবার একটি বিশেষ ডুডল দেখা যায়। খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মবার্ষকী উপলক্ষে বিশেষ এ ডুডল দেখাচ্ছে গুগল। ডুডলটিতে ফিল্মের মধ্যে একটি হাতে নীল-হলুদ মাটির ময়না ধরা। এতে ‘গুগল’ লেখাটি ফুটিয়ে তোলা হয়েছে।
আজকের ডুডল সম্পর্কে গুগল তাদের পাতায় লিখেছে, প্রথম বাংলাদেশি পরিচালক হিসেবে অস্কারে অংশ নিয়েছিলেন তারেক মাসুদ। দেশে স্বাধীন চলচ্চিত্র নির্মাণের চালিকা শক্তি মনে করা হয় তাঁকে। স্ত্রী ক্যাথরিন মাসুদকে নিয়ে তিনি বাংলাদেশের প্রত্যন্ত গ্রামগঞ্জে ঘুরেছেন। তিনি পরিচিত ছিলেন ‘সিনেমার ফেরিওয়ালা’ নামে। ১৯৫৬ সালে ফরিদপুরের ভাঙ্গা উপজেলার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ‘মাটির ময়ন’ (২০০২) তারেক মাসুদের প্রথম ফিচার চলচ্চিত্র, যার জন্য তিনি ২০০২ সালের কান চলচ্চিত্র উৎসবে ডিরেক্টরস ফোর্টনাইটসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।
গুগলের এই আয়োজন নিয়ে তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ও প্রযোজক ক্যাথরিন মাসুদ বলেন, ‘গুগল তারেক মাসুদকে এইভাবে শ্রদ্ধা জানাচ্ছে, এটা খুবই সম্মানের একটি বিষয়। তারেক মাসুদ বাংলাদেশের দূরদর্শী ও অগ্রগামী নির্মাতাদের একজন ছিলেন। দেশে ও দেশের বাইরে তরুণদের কাছে তিনি ছিলেন অনুপ্রেরণার। যদিও তিনি বাংলাদেশের মানুষের জন্য সিনেমা বানিয়েছেন, তথাপি তার সিনেমা পুরো পৃথিবীর কথাই বলেছে। তার সিনেমার বিষয় ছিল আন্তর্জাতিক।’
উল্লেখ্য, ডুডল হলো গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগো। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল বানানো হয়। এর আগে সত্যজিৎ রায়, আকিরা কুরোসাওয়া, সের্গেই আইজেনস্টাইনের মতো চলচ্চিত্রকারদের ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে। প্রখ্যাত কথাসাহিত্যিক হ‌ুমায়ূন আহমেদকেও ডুডলের মাধ্যমে সম্মান জানানো হয়েছিল।
‘আদম সুরত’, ‘মুক্তির গান’, ‘মুক্তির কথা’, ‘মাটির ময়না’, ‘অন্তর্যাত্রা’ ও ‘রানওয়ে’–র মতো ছবিগুলো তারেক মাসুদ তৈরি করেন। তার পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সোনার বেড়ি’ (১৯৮৫) এবং সর্বশেষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে। চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাঁকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। বাংলাদেশের বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন শর্ট ফিল্ম ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। ২০১১ সালের ১৩ আগস্ট সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান নির্মাতা তারেক মাসুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল ডুডল
আরও পড়ুন