Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫, ১৮ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ইরানের দুই প্রদেশে হামলায় নিহত ৭

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ৯:০৬ পিএম

ইরানের পশ্চিমাঞ্চলীয় শহরের একটি বিয়ের অনুষ্ঠানে দুর্বৃত্তদের গুলিতে প্রাণ হারায় ৪ জন এবং আহত হয় ২৬ জন এবং দেশটির দক্ষিণপূর্বের শহর চাবাহারের পুলিশ সদর দপ্তরের সামনে আত্মঘাতী গাড়ি বোমা বিষ্ফোরণের ঘটনায় ৩ জন নিহত ও ২৬ জন আহত হয়।
ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘ইরনা’র বরাত দিয়ে বার্তা সংস্থা ‘রয়টার্স’ জানায়, বৃহস্পতিবার দেশটির সংখ্যালঘিষ্ঠ সুন্নি মুসলিম অধ্যুষিত সিস্তান-বেলুসিস্তান অঞ্চলে গোলাগুলি ও হয়। শিয়া অধ্যুষিত দেশটিতে সুন্নিদের এই আবাসস্থলটি দীর্ঘকালীন ধরে মাদক চোরাচালান ও বিচ্ছিন্নতাবাদীদের সহিংসতায় আক্রান্ত।
ভারপ্রাপ্ত প্রাদেশিক গভর্ণর রাহমাদেল বামেরিয়া জানান, ‘অন্তত ৩ জন নিহত এবং একাধিক আহত হয়। চাবাহারের পুলিশ সদর দপ্তরের সামনে পুলিশ গাড়ি আটকালে আত্মঘাতী বোমা বিষ্ফোরণ ঘটায়।’
এদিকে বুধবার শেষরাতে পশ্চিমাঞ্চলীয় শহরের গোলাগুলি নিয়ে কেরমানশাহের পুলিশ কম্যান্ডার মানউশের আমানোল্লাহি জানায়, ‘একটি বিয়ের অনুষ্ঠান চলাকালীন একজন অতিথি অন্য অতিথিদের সঙ্গে সংঘর্ষে জড়ালে উপস্থিত অতিথিদের ওপর এলোপাথাড়ি গুলি শুরু করে। হামলাকারী কালাশনিকভ অস্ত্র বহন করছিলেন।’
চলতি বছর অক্টোবরে বিচ্ছিন্নবাদী দল জৈইশ-আল-আদল (সেনাবাহিনীর বিচার) ইরানের প্রত্যন্ত অঞ্চল থেকে ১২ জন ইরানি সীমান্ত রক্ষীকে অপহরণ করে, পরে অবশ্য তাদের মধ্যে ৫ জনকে মুক্তি দেয়া হয়। সিস্তান-বেলুসিস্তান সীমান্তে প্রায় ই এই দলটি হামলা চালায়, ২০১৭ সালে তাদের চালানো এক বোমা হামলায় অন্তত ১০ জন সীমান্তরক্ষী প্রাণ হারান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন