Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

৯টি নতুন জরিপ করবে বিবিএস

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিভিন্ন ক্ষেত্রে তথ্যের ব্যাপক চাহিদা তৈর হওয়ায় নয়টি নতুন জরিপ পরিচালনার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সম্প্রতি সংস্থাটির অভ্যন্তরীণ এক বৈঠকে এ বিষয়ে অগ্রগতি পর্যালোচনা করা হয়।
বিবিএস সূত্রে জানা গেছে, নতুন জরিপ পরিচালনার জন্য যেসব প্রকল্প হাতে নেয়ার পরিকল্পনা করা হয়েছে সেগুলো হচ্ছে, লিটারেসি এ্যাসেসমেন্ট সার্ভে (এলএএস) প্রকল্প, জাতীয় প্রতিবন্ধী জরিপ ২০১৭ প্রকল্প, লাইভস্টক এ্যান্ড পোল্টি সার্ভে প্রকল্প, ক্রিয়েটিং দ্য লিংকেজ বিটুইন সিভিল রেজিস্ট্রেশন ডাটা এ্যান্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস প্রোডাকশন প্রকল্প, স্ট্রেনদেনিং সিস্টেমস ফর মনিটরিং দ্য সিচুয়েশন অব চিলড্রেন এ্যান্ড উইমেন ইন বাংলাদেশ প্রকল্প, হাউজহোল্ড ইনকাম এ্যান্ড এক্সপেন্ডিচার সার্ভে (দ্বিতীয় পর্যায়) প্রকল্প, খাদ্য নিরাপত্তা পরিসংখ্যান প্রকল্প ২০১৮, সার্ভেইস ফর দ্য রিবেসিং অব জিডিপি ইন এগ্রিকালচার এ্যান্ড এডুকেশন প্রকল্প এবং ইনস্টিটিউশনাল কো-অপারেশন (বিটুইন স্ট্যাটিস্টিকস সুইডেন এ্যান্ড বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিস্টিকস) প্রকল্প।
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী জানান, এসডিজি বাস্তবায়নে আমাদের অনেক কাজ করতে হচ্ছে। এসব কাজের সঙ্গে সম্পর্কিত প্রচুর তথ্য আমাদের প্রয়োজন। সে কারণেই নতুন বিভিন্ন বিষয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেয়া হচ্ছে।
পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, এসডিজির ক্ষেত্রে কোথায় কোথায় আমাদের তথ্যের ঘাটতি রয়েছে, সে বিষয়ে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে সুনির্দিষ্ট করে জানিয়ে দেয়া হয়েছে। বই আকারে প্রকাশ করে তাদের কাছ থেকে আমাদের চাহিদা তুলে ধরা হয়েছে। এসডিজির ক্ষেত্রে হালনাগাদ তথ্যের গুরুত্ব অপরিসীম। তাই পরিসংখ্যান ব্যুরোর উচিত বিভিন্ন বিষয়ে জরিপ পরিচালনা করা।
সভা সূত্র জানায়, প্রকল্পগুলোর অনুমোদন প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে রয়েছে। এ অবস্থায় পরবর্তী করণীয় ঠিক করে দ্রুত অগ্রগতির তাগিদ দেয়া হয়েছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কৃষ্ণা গায়েন বলেন, পাইপলাইনে থাকা জরিপ প্রকল্পগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। এরই মধ্যে প্রকল্পগুলো অনুমোদনের প্রক্রিয়া শুরু করা হয়েছে। এগুলো যেন দ্রুত করা যায়, সেজন্য তাগিদ দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর