Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

প্রস্তাব বাতিল
ইনকিলাব ডেস্ক : জ্বালানি তেলের বাড়তি কর নিয়ে কয়েক সপ্তাহ ধরে চলা সহিংস বিক্ষোভ থামাতে আগামী বছরের বাজেট প্রস্তাব থেকেও ওই বাড়তি করারোপের বিষয়টি বাদ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ফ্রান্সের সরকার। প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে এ সংক্রান্ত একটি ঘোষণাও দিয়েছেন। বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনার দুয়ার খোলা রাখতে আগের দিনই তিনি ছয় মাসের জন্য ওই বাড়তি কর নেওয়া স্থগিত রাখার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিন সপ্তাহের এ ‘ইয়োলো ভেস্ট’ আন্দোলন এরই মধ্যে ফ্রান্সের সব গুরুত্বপূর্ণ শহরে আঘাত হেনেছে। বিবিসি।

৬ জনের যাবজ্জীবন
ইনকিলাব ডেস্ক : সহিংসতায় জড়িত থাকার অভিযোগে মুসলিম ব্রাদারহুডের নেতাসহ ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে মিসরের একটি আদালত। কায়রো ক্রিমিনাল কোর্ট ব্রাদারহুড নেতা মোহাম্মদ বাদাবি, তার দ্বিতীয় শীর্ষ নেতা খাইরাত আল-শাতের এবং অন্য আরো চার ব্যক্তিকে বুধবার এ সাজা দেয়। ২০১৩ সালে সেনাঅভ্যুত্থানে দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হওয়ার পর সংঘটিত সহিংসতার পরিকল্পনা ও গুলি চালানোর অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। আনাদোলু এজেন্সি।

প্রক্রিয়া অব্যাহত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে টানাপড়েনের কারণে তুরস্কের কাছ থেকে পাকিস্তান সেনাবাহিনী টি১২৯ এটিএকে এটাক হেলিকপ্টার নাও কিনতে পারে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশের পর হেলিকপ্টারের নির্মাতা প্রতিষ্ঠান টার্কিশ এরোস্পেস জানিয়েছে যে সংগ্রহ প্রক্রিয়াটি অব্যাহত রয়েছে। ২৭ থেকে ৩০ নভেম্বর পাকিস্তানের করাচিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনী ও সেমিনার (আইডিয়াস ২০১৮)-এ টার্কিশ এরোস্পেসের প্রতিনিধি এই ওয়েবসাইটকে জানান যে, পাকিস্তান সেনাবাহিনী ২০২০ সালের শেষ দিকে হেলিকপ্টারগুলোর প্রথম চালান গ্রহণ করবে বলে নির্ধারণ করা হয়েছে। এসএএম।

প্রস্তুত কাবুল
ইনকিলাব ডেস্ক : আফগান সরকার তালেবানদের সাথে কোন ধরনের পূর্বশর্ত ছাড়াই সংবিধান সংশোধনসহ যে কোন ইস্যু নিয়ে আলোচনা করতে প্রস্তুত। আফগানিস্তানের হাই পিস কাউন্সিলের প্রতিনিধি ইহসান তাহেরি স্পুটনিককে এ কথা বলেন। তাহেরি বলেন, আফগান প্রশাসনে এবং হাই পিস কাউন্সিলের মধ্যস্থতায় আমরা ঘোষণা দিচ্ছি যে আলোচনা শুরুর ক্ষেত্রে কোন পূর্ব শর্ত নেই। তালেবানরা যে এজেন্ডা নিয়েই আলোচনা করতে চায়, সেটা নিয়েই আলোচনা করতে আমরা প্রস্তুত। আফগানিস্তানের ভবিষ্যতের জন্য ইতিবাচক যে কোন বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এর মধ্যে সংবিধান সংশোধনের বিষয়ও রয়েছে। এসএএম।

ইরানে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ইরানের চাবাহারে একটি থানার কাছে গাড়িতে রাখা বোমা বিস্ফোরণে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হছে আরও বেশ কয়েকজন। চাবাহারের ভারপ্রাপ্ত গভর্নর রাহমদে বামেরিয়া বলেন, ‘বৃহস্পতিবার সকালে পুলিশ স্টেশনের কাছে একটি গাড়িতে থাকা বোমা বিস্ফোরিত হয়। এতে তিনজন নিহত হয়েছেন এবং কয়েকজন আহত হয়েছেন। তিনি বলেন, আত্মঘাতী হামলাকারী চাবাহার পুলিশ সদর দফতরের কাছে এসে বিস্ফোরণ ঘটায়। প্রদেশের ডেপুটি গভর্নর বলেন, এই ঘটনায় দুই পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন। তবে এখনও কোনও গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ