Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

প্রিমিয়ার দাবায় তারকা সমৃদ্ধ সাইফ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

প্রিমিয়ার দাবা লিগে এবার তারকা সমৃদ্ধ সাইফ স্পোর্টিং ক্লাব। দলে ছয়জনের মধ্যে পাঁচজনই গ্র্যান্ড মাস্টার। তাও আবার দেশসেরা অন্যতম তিনজন এবং বিদেশী দু’জন। প্রিমিয়ার লিগে বোর্ডে নামার আগেই এ দলটিকে চ্যাম্পিয়ন ধরা যায়। মনে হচ্ছে শিরোপা নিশ্চিত করেই লিগে খেলতে নামছে সাইফ। গতকাল দাবা ফেডারেশনে শুরু হয়েছে প্রিমিয়ার বিভাগ দাবা লিগের খেলা।
শিরোপা প্রত্যাশী সাইফ স্পোর্টিং ক্লাব এবার বেশ শক্তিশালী দল নিয়ে খেলতে নামছে প্রিমিয়ার লিগে।
তাদের হয়ে খেলতে উড়ে এসেছেন দুই সুপার গ্র্যান্ডমাস্টার বেলারুশের কোভালেভ এবং আজারবাইজানের এলতাজ। এদের সঙ্গে দলে রয়েছেন বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টার মোল্লা আবদুল্লাহ আল রাকিব, জিয়াউর রহমন ও এনামুল হোসেন রাজীব। এই পাচঁ গ্র্যান্ডমাস্টারের সঙ্গে আরো আছেন ফিদেমাস্টার মোহম্মদ ফাহাদ রহমান।
সাইফ শক্তিশালী হলেও হালকাভাবে দেখার অবকাশ নেই সোনারগাঁও চেস ক্লাবকে। নারায়ণগঞ্জের দলটি ভারতের গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ ও আন্তর্জাতিক মাস্টার সায়ন্তন দাস সহ দেশের দুই ফিদেমাস্টার আবদুল মালেক ও ইউনুস হাসানকে দলে ভিড়িয়ে শক্তি বাড়িয়েছে। এছাড়া রয়েছেন মোহাম্মদ মানিক ও শাহ আলম রূপন। নৌবাহিনী স্থানীয় দাবাড়ুদের নিয়ে এবার দল গঠন করেছে। এই দলে আছেন দুই আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আবু সুফিয়ান শাকিল, দু’ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ ও খন্দকার আমিনুল ইসলাম এবং দুই ক্যান্ডিডেটমাস্টার এসএম স্বরন ও মো: শরীফ হোসেন। এদিকে গোল্ডেন ক্লাব ভারতের আন্তর্জাতিক মাস্টার অর্ঘদ্বীপ দাস ও ক্যান্ডিডেটমাস্টার অররুনায়ক ঘোষ এবং ফিদেমাস্টার মেহেদি হাসান পরাগ, তাহসিন তাজওয়ার জিয়া, অনত চৌধুরী ও মো: আমীর আলী রানাকে দল গড়েছে। দলগুলোর গড় রেটিং সাইফ স্পোর্টিংয়ের চ্যাম্পিয়ন হওয়ার পক্ষে। তাদের দলগত রেটিং ২৫০০ প্লাস। সোনারগাঁও চেস ক্লাবের ২৩০০ প্লাস। অন্যদের আরো কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রিমিয়ার দাবা

৮ জানুয়ারি, ২০১৯
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ