Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

পুজারায় ভারতের রক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

গত ৭০ বছরের অস্ট্রেলিয়া সফরে এবারই প্রথম ভারতকে ফেভারিটের তালিকায় রেখেছিলেন বিশ্লেষকরা। ক্রিকেট বোদ্ধাদের সেই ভবিষ্যদ্বানী প্রথম টেস্টের প্রথম দিনে অন্তঃত ভুল ছিল। অজি বোলারদের চাপের মুখে কোনমতে দিন পার করেছে ভারত। সেটাও চেতস্বর পুজারার অসাধারণ সেঞ্চুরির কল্যাণে। দিন শেষে অ্যাডিলেড টেস্টে বিরাট কোহলির দলের সংগ্রহ ৯ উইকেটে ২৫০ রান।

এরপরও দিনের শেষ বলে পুজারা যেভাবে আউট হলেন তাতে নিজের ভাগ্যকে কাঠগড়ায় তুলবেন নিশ্চয়। ৮৪তম ওভারে নিজের শতরান সম্পূর্ণ করেন। ৮৮ তম ওভারে সিঙ্গল নিতে গিয়ে হয়ে যান রান আউট! দিনের খেলা ওখানেই ইতি টানেন দুই আম্পায়ার। পূজারা ক্যারিয়ারের ১৬ তম সেঞ্চুরি ইনিংসটি সাজান ৭ টি চার ও দু’টি ছয়ে। ১২৩ রানের এজন্য তাকে মোকাবেলা করতে হয়েছে ২৪৬ বল।

দিনের বাকি সময়টা সফরকারীদের জন্য ছিল হতাশার। ১৯ রানে ৩ উইকেট হারানো ভারত লাঞ্চের আগেই হারায় চার উইকেট। প্যাট কামিন্সের বলে মাত্র ৩ রান করে তৃতীয় স্লিপে উসমান খাজার দুরন্ত ক্যাচে পরিণত হন ভারত অধিনায়ক। একই অবস্থা সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানেরও। ১৩ বলে ৩১ রান করে দ্বিতীয় স্লিপে হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন তিনি। লোয়ার মিডিল অর্ডারদের নিয়ে এরপর শুরু হয় ওয়ান ডাউনে নামা পুজারার লড়াই।

রোহিত, পন্ত ও আশ্বিনকে নিয়ে গড়েন ৪৫, ৪১ ও ৬২ রানের দুটি জুটি। ১২৭ রানে ষষ্ঠ উইকেট হারানো ভারতের মান তাতে কিছুটা রক্ষা হয়। নবম উইকেটে সামিকে নিয়েও পুজারা যোগ করেন ৪০ রান। হাতের এক উইকেটে আজ তারা কত রান যোগ করতে পারে ও বল হাতে বুমরাহ-সামি-ইশান্তরা কি জবাব দেন সেটাই এখন দেখার। অজি পেস ত্রয়ী স্টার্ক, হ্যাজেলউড ও কামিন্স প্রত্যেকেই নেন দুটি করে উইকেট। স্পিনার নাথান লায়নও নেন দুটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর