Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

ইয়াসিরের দিনটি উইলিয়ামসনেরও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

৮২ বছরের রেকর্ড ভেঙে অনন্য এক রেকর্ড গড়েছেন পাকিস্তানি লেগ স্পিনার ইয়াসির শাহ। যে রেকর্ডের কাছে গিয়েও পারেননি রবিচন্দ্রন আশ্বিন, ডেল স্টেইন, ওয়াকার ইউনুস, ডেনিস লিলিরা। সর্বকালের অন্যতম সেরা লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেটের সেই দ্রুততম ২০০ উইকেট শিকারের রেকর্ড ভাঙলেন বর্তমান সময়ের সেরা লেগ স্পিনার ইয়াসির।

গ্রিমেট ২০০ উইকেট ছুঁয়েছিলেন ৩৬ টেস্ট খেলে। ইয়াসিরের লেগেছে ৩৩টি টেস্ট। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে আবু ধাবি টেস্টের তৃতীয় দিন সকালে উইলিয়াম সমারভিলকে লেগ বিফোর করে সাবেক অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে ছাড়িয়ে যান ইয়াসির। ৩৭ টেস্টে ২০০ ছুঁয়েছিলেন ভারতীয় অফ স্পিনার অশ্বিন। দুই গ্রেট ফাস্ট বোলার ডেনিস লিলি ও ওয়াকার মাইলফলকটি ছুঁয়েছিলেন ৩৮ টেস্ট খেলে। স্টেইনের লেগেছিল ৩৯ টেস্ট, ইয়ান বোথাম ও ম্যাকগিলের ৪১ টেস্ট।

ইয়াসির তিন ম্যাচের এই সিরিজে যেভাবে ছুটছিলেন তাতে রেকর্ডটি অনুমিতই ছিল। ৩০ টেস্টে ১৭৩ উইকেট নিয়ে শুরু করেছিলেন কিউইদের বিপক্ষে সিরিজ। গ্রিমেটের রেকর্ড ভাঙতে প্রয়োজন ছিল দারুণ কিছু করার। ইয়াসির করলেন অসাধারণ কিছু। প্রথম টেস্টে নিয়েছিলেন ৮ উইকেট। পরের টেস্টে ১৪টি। চলতি টেস্টের প্রথম ইনিংসে নিয়েছিলেন ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসে নাইটওয়াচম্যান সামারভিলকে লেগ বিফোর করে পৌঁছে যান কাক্সিক্ষত লক্ষ্যে।

সময়ের হিসেবে রেকর্ডটি অবশ্য ভাঙতে পারেননি ইয়াসির। ২০০ ছুঁতে তার লেগেছে ৪ বছর ৪২ দিন। কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন এই মাইলফলকে পৌঁছেছিলেন ৩ বছর ৩৪০ দিনে। ইংলিশ অফ স্পিনার গ্রায়েম সোয়ানের লেগেছিল ৩ বছর ৩৪৮ দিন, আরেক ইংলিশ গ্রেট বোথামের ৪ বছর ৩০ দিন।

ইয়াসিরের দিনটি পাকিস্তানের হতে পারেনি। পুরো দিনে তাদের অর্জন মাত্র ২ উইকেট। সকালে ইয়াসির যখন সামারভিলকে আউট করেন নিউজিল্যান্ডের স্কোর তখন ৪ উইকেটে ৬০। আর দিন শেষে কিউইদের স্কোর সেই ৪ উইকেটে ২৭২ রান। হাতে ৬ উইকেট নিয়ে ১৯৮ রানের লিড নিয়েছে কিউইরা। দুই সেশনেরও বেশি সময় অবিচ্ছিন্ন ২১২ রানের জুটির পথে ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি পূর্ন করেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন (২৮২ বলে ১৩৯*), একই পথে রয়েছেন হেনরি নিকোলস (২৪৩ বলে ৯০*)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।