Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রবীণ সাংবাদিক আশরাফ উদ্দিন মকবুলের ইন্তেকাল বিভিন্ন মহলের শোক

প্রকাশের সময় : ৫ মে, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : দৈনিক বঙ্গবাণী  ও ডেইলি মেইলের সম্পাদক, জাতীয় প্রেস ক্লাবের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও সাবেক ডাকসু জিএস প্রবীণ সাংবাদিক আলহাজ মো: আশরাফ উদ্দিন মকবুল (৮০) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন চিকিৎসাধীন থাকাবস্থায় গতকাল (বুধবার) সকাল সাড়ে ৬টায় নগরীর গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও দুই মেয়ে, নাতি-নাতনী, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাদ আসর খুলনা মহানগরীর নিরালা বড় মসজিদে নামাজে জানাজা শেষে নিরালা কবরস্থানে দাফন করা হয়। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
সাংবাদিক আশরাফ উদ্দিন মকবুলের গ্রামের বাড়ি সাতক্ষীরা জেলার আশাশুনি উপজেলার কাটাখালী গ্রামে। তার পিতার নাম মৃত আলহাজ সরোয়ার সানা। ১৯৫৪ সালে তিনি পাইকগাছার আরকেবিকে ইনস্টিটিউশন থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৫৬ সালে খুলনার বিএল কলেজ থেকে আইকম, ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিকম এবং অ্যাকাউন্টিংয়ে মাস্টার্স শেষ করেন। এর আগে ১৯৫৭-৫৮ সালে তিনি ছাত্র ইউনিয়নের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচন করে সর্বোচ্চ ভোটের ব্যবধানে জিএস নির্বাচিত হন। এরপর আর তিনি কোনো রাজনীতির সাথে সম্পৃক্ত ছিলেন না।
১৯৫৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করে এজেন্সি ফ্রান্স প্রেস (এএফপি) কর্মজীবন শুরু করেন। এরপর পর্যায়ক্রমে তিনি অ্যাসোসিয়েট প্রেস অব পাকিস্তান (এপিপি), বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর স্টাফ রিপোর্টার, সিনিয়র রিপোর্টার, সর্বশেষ তিনি বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। এ সময় তিনি জাতীয় প্রেস ক্লাবের সদস্য হন। এর আগে তিনি খুলনা প্রেস ক্লাব প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন। ১৯৯১ সালে তিনি খুলনা থেকে দৈনিক বঙ্গবাণী ও ডেইলি মেইল প্রকাশ করেন।
১৯৬০ দশকে আশরাফ উদ্দিন মকবুল খুলনার মহকুমা ম্যাজিস্ট্রেট আবুল কাশেমের মেয়ে লুৎফুন নাহারকে বিয়ে করেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে ও দুই মেয়ের জনক। তার বড় ছেলে মেজর (অব:) আবু মোহাম্মদ সরোয়ার ফিরোজ, বড় মেয়ে আমেরিকা ইউনিভার্সিটির লেকচারার আশফিয়া ইয়াসমিন, ছোট ছেলে কর্নেল আবু মোহাম্মদ সরোয়ার ফরিদ ও ছোট মেয়ে ডা: আফসানা রহিমা ঢাকায় সরকারি হাসপাতালে কর্মরত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবীণ সাংবাদিক আশরাফ উদ্দিন মকবুলের ইন্তেকাল বিভিন্ন মহলের শোক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ